Advertisement
২০ এপ্রিল ২০২৪
Elon Musk

Elon Musk: ‘গাড়ি বিক্রি, পরিষেবার অনুমতি না পেলে কারখানা নয়’, মাস্কের নিশানায় কি ভারত?

গত মাসে কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গড়কড়ী জানিয়েছিলেন, টেসলা ভারতে কারখানা গড়তে চাইলে স্বাগত।

এলন মাস্ক।

এলন মাস্ক। — ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ০৬:২৮
Share: Save:

ভারতে কারখানা গড়ার প্রস্তাব কার্যত খারিজই করে দিলেন টেসলার কর্ণধার ইলন মাস্ক!

ভারতের বাজারে কবে টেসলার বৈদ্যুতিক গাড়ির দেখা মিলবে, তা নিয়ে মাঝে মধ্যেই টুইটারে চর্চা চলে। আগ্রহীরা সরাসরি মাস্কের কাছে জানতে চান সেই প্রক্রিয়া কত দূর। কিন্তু আগে কারখানা গড়ে গাড়ি তৈরি, নাকি আমদানি করে গাড়ি বাজারে বিক্রির পর কারখানা, সেই জটেই বারবার আটকে যায় আলোচনা।

এ বারেও ভারতে টেসলার কারখানার বিষয়টি জানতে চেয়েছিলেন এক ব্যক্তি। জবাবে মাস্ক লিখেছেন, ‘‘যেখানে আমরা গাড়ি বিক্রি এবং পরিষেবার অনুমতি পাব না, সেখানে উৎপাদনের জন্য কারখানা তৈরি করব না।’’ তিনি অবশ্য সরাসরি ভারতের নাম উল্লেখ করেননি। তবে সংশ্লিষ্ট মহলের বক্তব্য, কারখানা তৈরির প্রাথমিক শর্ত হিসেবে মাস্ক যে সমস্ত সুবিধা চান, তা পূরণ না হলে যে ভারতে বৈদ্যুতিক গাড়ির কারখানা গড়বেন না তা এই টুইটে স্পষ্ট।

গত মাসে কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গড়কড়ী জানিয়েছিলেন, টেসলা ভারতে কারখানা গড়তে চাইলে স্বাগত। আগে এখানে তারা কারখানা গড়ুক। চাইলে ভারত থেকেই বিদেশে গাড়ি রফতানি করতে পারে টেসলা। তার পর কর ছাড়ের বিষয়টি ভেবে দেখা যেতে পারে। কিন্তু চিন থেকে যেন এখানে গাড়ি আমদানি না করে। সেটা ভারতের পক্ষে লাভজনক হবে না।

মাস্কের এ দিনের বক্তব্যের পর অবশ্য সরকার বিষয়টি নিয়ে মন্তব্য করেনি। তবে পাল্টা টুইটে ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল ভারতের জাতীয় পতাকা ও হাসিমুখের ‘ইমোজ়ি’ দিয়ে প্রথমে ধন্যবাদ জানিয়েছেন। পরে লিখেছেন, ‘নো থ্যাঙ্কস’। সংশ্লিষ্ট মহলের মতে, মাস্কের কারখানা গড়ার আগেই ভারতে গাড়ি বিক্রির প্রস্তাব সরকারের অনুমোদন পাবে না বলেই ইঙ্গিত করতে চেয়েছেন ভাবিশ।

এর আগেও মাস্কের ইঙ্গিত ছিল, ভারতে প্রথমে গাড়ি আমদানি করে ব্যবসা চালু করবে টেসলা। পরে অন্য একটি টুইটে তিনি আরও জানিয়েছিলেন, কর ছাড় দিলে তবেই এ দেশে গাড়ি তৈরি করবেন তাঁরা। কিন্তু ভারত বরাবরই চায়, কোনও শর্ত ছাড়াই এ দেশে গাড়ি তৈরিতে লগ্নি করুক টেসলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elon Musk Electric Vehicle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE