Advertisement
২৬ এপ্রিল ২০২৪
EPFO

EPFO: বেশি বেতনের জন্য নতুন পেনশন প্রকল্পের প্রস্তাব

ইপিএফও-র নিয়ম অনুযায়ী, কোনও সংস্থায় কাজে যোগ দেওয়ার সময়ে সংশ্লিষ্ট কর্মীর মূল বেতন ১৫,০০০ টাকার মধ্যে হলে তাঁর পেনশন প্রকল্পে যোগ দেওয়া বাধ্যতামূলক।

নতুন একটি পেনশন প্রকল্পের ভাবনাচিন্তা শুরু করেছে ইপিএফও।

নতুন একটি পেনশন প্রকল্পের ভাবনাচিন্তা শুরু করেছে ইপিএফও। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়া দিল্লি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০৮
Share: Save:

সংগঠিত ক্ষেত্রের যে সমস্ত কর্মীর মাসে মূল বেতন (মূল মজুরি ও মহার্ঘভাতার যোগফল) ১৫,০০০ টাকার বেশি তাঁদের জন্য নতুন একটি পেনশন প্রকল্পের ভাবনাচিন্তা শুরু করেছে কর্মী প্রভিডেন্ট ফান্ড সংস্থা (ইপিএফও)। সূত্রের খবর, ১১ এবং ১২ মার্চ গুয়াহাটিতে সংস্থার কেন্দ্রীয় অছি পরিষদের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। রিপোর্ট জমা দিতে পারে তাদের পেনশন সংক্রান্ত সাব কমিটি।

ইপিএফও-র নিয়ম অনুযায়ী, কোনও সংস্থায় কাজে যোগ দেওয়ার সময়ে সংশ্লিষ্ট কর্মীর মূল বেতন ১৫,০০০ টাকার মধ্যে হলে তাঁর পেনশন প্রকল্পে যোগ দেওয়া বাধ্যতামূলক। কিন্তু পরবর্তী সময়ে বেতন তার থেকে বাড়লে ১৫,০০০ টাকার হিসাবেই টাকা জমা পড়ে পেনশন তহবিলে। আর কাজে যোগ দেওয়ার সময়ে বেতন তার থেকে বেশি হলে প্রকল্পে যোগ দেওয়ানো বাধ্যতামূলক নয়। ফলে উঁচু বেতনের অনেকেই হয় পেনশন প্রকল্পে যোগ দিতে পারছেন না অথবা ক্ষমতা থাকলেও কাটাতে পারছেন না বাড়তি টাকা। অথচ সেই দাবি দীর্ঘদিনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EPFO Pension Scheme Salary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE