• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাড়ছে ঋণের জোগান, তথ্য দিলেন নির্মলা

Nirmala
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।—ফাইল চিত্র।

আর্থিক কর্মকাণ্ডের বেশিরভাগটাই স্তব্ধ। পরিস্থিতির উন্নতির লক্ষ্যে গত দু’মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ৫.৯৫ লক্ষ কোটি টাকা ঋণ দিয়েছে বলে মঙ্গলবার জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর বক্তব্য, ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্প, খুচরো ব্যবসা, কৃষি এবং কর্পোরেট ক্ষেত্রকে এই ঋণ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট মহলের একাংশের বক্তব্য, কেন্দ্র বারবার বলা সত্ত্বেও, বাণিজ্যিক ব্যাঙ্কগুলি হাত খুলে ঋণ দিচ্ছে না বলে অভিযোগ উঠছিল। অনেকে বলছিলেন, ঋণ না-দিয়ে রিজার্ভ ব্যাঙ্কে প্রায় ৮ লক্ষ কোটি টাকা জমা রেখে দিয়েছে ব্যাঙ্কগুলি। সেই অভিযোগ খারিজ করতেই ঘন ঘন ঋণের পরিসংখ্যান দিচ্ছে কেন্দ্র। 

নির্মলা এ দিন একগুচ্ছ টুইটে জানান, গত ১ মার্চ থেকে ৮ মে-র মধ্যে ৪৬.৭৪ লক্ষ আবেদনকারীকে ৫.৯৫ লক্ষ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলি (এনবিএফসি) ঋণ পেয়েছে ১.১৮ লক্ষ কোটি। 

গত ২৫ মার্চ দেশব্যাপী লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকেই দেশে আর্থিক কর্মকাণ্ড বন্ধ। জোর ধাক্কা খেয়েছে বিভিন্ন ক্ষেত্র। পরিস্থিতি সামলানোর জন্য সংস্থাগুলির হাতে কার্যকরী মূলধন তুলে দিতে বেশ কিছু পদক্ষেপ ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক। নির্মলা জানান, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি এমন সুবিধা পাওয়ার যোগ্য অন্তত ৯৭% ঋণগ্রহীতার সঙ্গে যোগাযোগ করেছে। কার্যকরী মূলধন এবং আপতকালীন ঋণ হিসেবে জুগিয়েছে ৬৫,৮৭৯ কোটি টাকা। যা কিনা ৪ মে পর্যন্তও ২৬,৫০০ কোটি টাকা ছিল। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন