Advertisement
০২ মে ২০২৪
Online Shopping

খাদ্যপণ্যের শ্রেণিকরণের নির্দেশ

দুধ, ডিম, মাংস, শস্যজাত পানীয়-সহ বেশ কিছু খাদ্যপণ্যের উদাহরণ দিয়েছে এফএসএসএআই। তারা জানিয়েছে, এগুলিকে অনেক সময়েই ওয়েবসাইটে ‘হেল্‌থ ড্রিঙ্ক’ বা ‘এনার্জি ড্রিঙ্ক’ হিসেবে বর্ণনা করা হয়।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ০৫:০২
Share: Save:

অনলাইন প্ল্যাটফর্ম কিংবা ওয়েবসাইটের মাধ্যমে যে সমস্ত খাদ্যপণ্য বিক্রি হয় সেগুলিকে যথাযথ ভাবে শ্রেণিকরণ করার জন্য বিক্রেতাদের নির্দেশ দিল খাদ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এফএসএসএআই। মঙ্গলবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে তারা জানিয়েছে, খাদ্যপণ্যের অনলাইন বাজারে স্বচ্ছতা বাড়ানোর লক্ষ্যে তাদের এই পদক্ষেপ। যাতে ইন্টারনেটে কোনও খাবার সম্পর্কে ভুল তথ্যের দ্বারা চালিত হয়ে ক্রেতারা ঠকে না যান।

এই প্রসঙ্গে দুধ, ডিম, মাংস, শস্যজাত পানীয়-সহ বেশ কিছু খাদ্যপণ্যের উদাহরণ দিয়েছে এফএসএসএআই। তারা জানিয়েছে, এগুলিকে অনেক সময়েই ওয়েবসাইটে ‘হেল্‌থ ড্রিঙ্ক’ বা ‘এনার্জি ড্রিঙ্ক’ হিসেবে বর্ণনা করা হয়। বিকল্প খাদ্য এবং স্বাস্থ্যসম্মত খাদ্যপণ্যের ক্ষেত্রেও একই ব্যাপার দেখা যায়। কিন্তু ২০০৬ সালের খাদ্যসুরক্ষা বিধিতে ‘হেল্‌থ ড্রিঙ্ক’ নামে কোনও শ্রেণির উল্লেখ নেই। ‘এনার্জি ড্রিঙ্ক’-ও পুরোপুরি অন্য ধরনের পানীয়। সে কারণে বর্ণিত শ্রেণিগুলিকে সংশোধনের জন্য বিক্রেতাদের নির্দেশ দিয়েছে এফএসএসএআই। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অতিমারির সময় থেকে অনলাইনে খাদ্যপণ্য কেনার প্রবণতা বেড়েছে। ফলে তাকেও নজরদারিতে আনতে চাইছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Shopping Groceries Food Items FSSAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE