মনে আছে সেই সাদা কালো স্টিল ছবির কথা? সময়ের সঙ্গে কোথায় যেন হারিয়ে গিয়েছে সেই সাদা কালো স্টিলের দুনিয়া আর তার সঙ্গে জড়ানো ইতিহাস। বাজার দখল করেছে উন্নতমানের ডিএসএলআর আর স্মার্টফোনের ফটো-এডিটিং অ্যাপ।

গোটা দুটো বিশ্বযুদ্ধ যে ধরনের ক্যামেরার ফিল্মে বন্দি থেকেছে, সেই জাপানি সংস্থা 'ফুজি ফিল্ম' এ বার সেই সময়কেই ফিরিয়ে আনতে চাইছে বিশ্বের আপামর মনোক্রম ফিল্মপ্রেমীদের কাছে। বাজারে আসছে 'ফুজি'-র 'নিওপান ১০০ অ্যাক্রস ২ ফিল্ম'।

জানা গিয়েছে, আপাতত জাপানের বাজারেই আসবে এই ফটোগ্রাফিক ফিল্ম। সেখানে ভাল সাফল্য পেলে ধীরে ধীরে আন্তর্জাতিক বাজারেও পৌঁছে যাবে ক্যামেরার এই ফিল্ম। যদিও প্রস্তুতকারী সংস্থা থেকে এখনই এর দাম কত হতে পারে তা নিয়ে কিছু বলা হয়নি।

'নিওপান ১০০ অ্যাক্রস ২' মূলত দু’টি আলাদা ফরম্যাট-এ পাওয়া যাবে যা যথাক্রমে ৩৫ মিমি এবং ১২০ মিমি। এর আইএসও ১০০। এ ছাড়াও রয়েছে উন্নতমানের সিগমা টেকনোলজি যা ছবির গ্রেন এবং তীক্ষ্ণতা-কে আরও উন্নত করেছে।

১৯৩৪ সালে ফুজি প্রথম পা রাখে ছবির দুনিয়ায়। চাহিদা পূরণ করতে পেরে ক্রমশ পাকাপাকি জায়গা করে নেয় ব্যবহারকারীদের মনে। এরপর তাঁরা মনোক্রমিক ফটোগ্রাফিক ফিল্ম বাজারে নিয়ে আসে ১৯৩৬ সালে। কিন্তু কাঁচামালের অভাব এবং মানুষের পছন্দের হেরফেরের জন্য গত বছর অক্টোবরে কিছুটা বাধ্য হয়েই তাঁরা বন্ধ করে দেন ফটোগ্রাফিক ফিল্ম-এর বিক্রি।

কিন্তু ছবিওয়ালাদের সাদা কালোর প্রতি অনুরাগ এবং নস্টালজিয়াকে বাঁচিয়ে রাখতেই নতুন কিছু ফিচার নিয়ে আবার ফিরে আসছে তারা।

তাঁদের এই প্রয়াস কতটা সাফল্য লাভ করবে সেটাই দেখার। 

আরও পড়ুন:দাগ-আঁচড় পড়বে না মোবাইলে! নয়া ফিচারওয়ালা ‘জেড-৫-এক্স’ ভারতে আনছে ভিভো