Advertisement
১৪ জুন ২০২৪
gold

Gold Price: সোনার দাম অনেক নীচে, প্রায় ১১ হাজার টাকা সস্তা হয়ে গেল সর্বোচ্চ দরের থেকে

রবিবার বাজারে গয়নার সোনা অর্থাৎ ২২ ক্যারাটের ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৫ হাজার টাকা। যা সাম্প্রতিক বাজার দরের তুলনায় অনেকটাই কম।

সস্তা হল গয়নার দাম।

সস্তা হল গয়নার দাম। প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৪:৪০
Share: Save:

ধারাবাহিক ভাবে কমছে সোনার দাম। মাঝে দু’এক দিন দর চড়লেও জানুয়ারি মাসে দাম কমার প্রবণতাই বেশি। এক দিনে প্রতি ১০ গ্রামে দু’হাজার টাকার বেশিও কমেছে দাম। রবিবার গয়নার সোনার দামের কোনও পরিবর্তন না হলেও ২৪ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম বেড়েছে ৪০ টাকা। যে দাম হয়েছে, তা ভারতে হলুদ ধাতুর সর্বোচ্চ দামের চেয়ে প্রায় ১১ হাজার টাকা কম। ২০২০ সালে এক দিন প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম উঠেছিল ৫৭ হাজার টাকার উপরে। রবিবার যার দাম হয়েছে, ৪৯ হাজার ১৪০ টাকা। তবে এই কমতে থাকার গতি খুব তাড়াতাড়ি থেমে যেতে পারে। তাই বিশেষজ্ঞরা মনে করছেন এখনই সোনায় বিনিয়োগ করার উপযুক্ত সময়।

রবিবার বাজারে গয়নার সোনা অর্থাৎ ২২ ক্যারাটের ১০ গ্রামের দাম হয়েছে ৪৫ হাজার টাকা। যা সাম্প্রতিক বাজার দরের তুলনায় অনেকটাই কম। গত ২১ জুলাইও দাম ছিল ৪৭ হাজার ৮০০ টাকা। সেই দিনে একই পরিমাণ ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৫০ হাজার ৫০০ টাকা। গত ডিসেম্বর মাসে এই দুইয়ের দাম উঠেছিল যথাক্রমে ৪৭ হাজার ৯৫০ টাকা এবং ৫০ হাজার ৬৫০ টাকা।

মাস কয়েক আগে পর্যন্তও সোনার দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। করোনাকালে সেই মূল্যবৃদ্ধিতে এই ব্যবসায় যুক্তরা তেমন লাভ পাননি। কারণ, গয়না বা ধাতব সোনা নয়, লগ্নিপণ্য হিসেবে তার চাহিদা বৃদ্ধি পাওয়ায় বেড়ে গিয়েছিল দাম। তার ফলে চাপ বেড়েছিল ক্রেতারও। এখন বিয়ের মরসুম চলায় খুচরো বিক্রেতাদের কাছে সোনার চাহিদা বাড়ছে। দামও সর্বকালীন উচ্চতার তুলনায় এখন অনেকটাই নীচে। ফলে ক্রেতাদের মধ্যেও সোনা এবং গয়নার চাহিদা বেড়েছে। এর ফলে সোনার চাহিদা ও আমদানি বাড়ছে। আর তাতেই নিম্নমুখী সোনা। তবে সাধারণ বাজেট ঘোষণার আগে পড়ে বিনিয়োগকারীদের মধ্যে চাহিদা খুব বেশি তৈরি হলে দাম ফের ঊর্ধ্বমুখী হতে পারে। সেই কারণে বাজার বিশেষজ্ঞরা মনে করছেন এটাই সোনা কেনার উপযুক্ত সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold Silver Gold Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE