×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

পার্বত্য রাজ্যে শিল্পকে সুবিধায় বরাদ্দে সায়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ অক্টোবর ২০১৭ ০৭:০০
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভিন্ন পার্বত্য রাজ্যে শিল্পকে সুবিধা দিতে বাজেট বরাদ্দ রাখার বিষয়টি অনুমোদন করল কেন্দ্র। জিএসটি জমানায় করছাড় দিয়ে শিল্পকে উৎসাহ দেওয়ার সুযোগ নেই। সেই কারণে আগে মেটানো কর ফেরত দিয়েই সেই সুবিধা দেবে কেন্দ্র। সেই ব্যবস্থায় কেন্দ্র সায় দিয়েছে বলে জানিয়েছেন শিল্প ও বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু।

এই সুবিধার আওতায় থাকা রাজ্যগুলির মধ্যে রয়েছে জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্য। প্রভু এক টুইট-বার্তায় জানিয়েছেন, ‘‘এই সব রাজ্য নতুন শিল্প তৈরির জন্য আগে উৎপাদন শুল্কে ছাড় এবং আরও কিছু সুবিধা পেত। কিন্তু জিএসটি আইনে সে সুযোগ নেই। তবে আইনের একটি ধারায় কর ফেরতের সুযোগ রয়েছে। এই সব রাজ্যে শিল্পে উৎসাহ দিতে সরকার সেই ধারাটিই কাজে লাগাবে। এই খাতে বাজেট বরাদ্দ রেখে তার থেকেই কর ফেরত দেওয়া হবে।’’ জিএসটি জমানায় শিল্পে উৎসাহ প্রকল্প উঠে যাবে আশঙ্কা করে ইতিমধ্যেই উদ্বেগ জানিয়েছে এই সব রাজ্য।

কেন্দ্রীয় শিল্পনীতি ও উন্নয়ন সংক্রান্ত দফতর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জিএসটি আইন, ২০১৭-র আওতায় কেন্দ্র-রাজ্য সম্মিলিত জিএসটি বা আইজিএসটি অনুযায়ী যে-পরিমাণ কর কেন্দ্রীয় সরকারের ঘরে জমা পড়েছে, সেই অর্থই শিল্পকে উৎসাহ দেওয়ার জন্য ফেরত দেওয়া হবে সংশ্লিষ্ট পার্বত্য অঞ্চলের রাজ্যগুলিকে। এ বছরের ১ জুলাই থেকে প্রকল্প কার্যকর বলে ধরা হবে। বহাল থাকবে ২০২৭-র জুন পর্যন্ত।

Advertisement


Tags:
GST Suresh Prabhu Uttarakhand Hill Areasজিএসটিসুরেশ প্রভু

Advertisement