Advertisement
২১ জুন ২০২৪
Gold Jewelry

পুরনো সোনার গয়নাতে হলমার্ক করাতে হবে নইলে বিক্রি করা কঠিন, জেনে নিন কী ভাবে করাবেন

বাজারে হলমার্ক ছাড়া সোনার গহনা বিক্রি করতে পারবেন না। তাহলে? চিন্তা নেই। এর সমাধানও আছে। তাও কিন্তু খুব জটিল নয়। এর জন্য আপনার সামনে দুটো রাস্তা খোলা আছে।

Gold Jewellery

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৫:৪২
Share: Save:

আমরা সবাই জানি এখন সোনার গহনা হলমার্ক ছাড়া বিক্রি করা আইন বিরুদ্ধ। ২০২১ সালের ১৬ জুন থেকেই এটা বাধ্যতামূলক হয়ে গিয়েছে। আর ২০২১ সালের ১ জুলাই থেকে ওই আইন কিছুটা পরিমার্জিত হয়ে আরও কিছু নতুন শর্ত চালু হয়েছে। এখন সব সোনার গহনাতেই তিনটি ছাপ থাকে। হলমার্ক যা ব্যুরো অব ইন্ডিয়ান স্টান্ডার্ডস (বিআইএস) অনুমোদিত কোনও সংস্থা দিয়ে থাকে। সোনা কতটা খাঁটি তার একটা পরিচায়ক আর একটা ছয় সংখ্যা কোড।

কিন্তু যে গহনা পুরনো তার বেলা? আপনি কিন্তু বাজারে হলমার্ক ছাড়া গহনা বিক্রিও করতে পারবেন না। তাহলে? চিন্তা করবেন না। এর সমাধানও আছে। তাও কিন্তু খুব জটিল নয়। এর জন্য আপনার সামনে দুটো রাস্তা খোলা আছে।

ক) আপনি কোনও বিআইএস অনুমোদিত গহনার দোকানে গিয়ে হলমার্ক করিয়ে আনতে পারেন

খ) আপনার গহনা কতটা খাঁটি তা পরীক্ষা করিয়ে নিতে পারেন কোনও বিআইএস অনুমোদিত পরীক্ষাকেন্দ্র থেকেও।

ডিপার্টমেন্ট অব কনজ়িউমার অ্যাফেয়ার্সের ওয়েব সাইট অনুযায়ী, আপনার পুরনো গহনা কোনও বিআইএস অনুমোদিত দোকানে দিলে সেই দোকান তা কোনও অনুমোদিত পরীক্ষাকেন্দ্র থেকে পরীক্ষা করিয়ে প্রয়োজনীয় শংসাপত্র সহ আপনাকে তা ফেরত দিয়ে দেবে। এর জন্য অবশ্যই একটা মূল্য চোকাতে হবে। কিন্তু নিয়ম অনুসারে গহনা পিছু আপনার কাছে এর জন্য ৪৫ টাকা নিতে পারবে সেই পরিষেবা কেন্দ্র। তবে এই দাম যে হেতু পরিবর্তন সাপেক্ষ তাই কনজ়িউমার অ্যাফেয়ার্সের সাইট দেখে নিতে ভুলবেন না।

আপনি কোনও দোকানের মাধ্যমে না গিয়ে নিজেও কোনও অনুমোদিত পরীক্ষা কেন্দ্রে গিয়ে গহনা পরীক্ষা করিয়ে আনতে পারেন। কিন্তু পুরনো গহনা হলমার্ক করিয়ে নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Jewelry Hallmark
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE