• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

একবার চার্জেই ৪৮২ কিলোমিটার পার, বাজারে আসছে ‘কোনা বৈদ্যুতিক এসউভি’

Hyundai to launch Kona SUV
কোনার মাধ্যমে ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রবেশ করতে চলেছে হুণ্ডাই, ছবি: এপি

সাউথ কোরিয়ান গাড়ী নির্মাণকারী সংস্থা হুন্ডাই ভারতে নিয়ে আসতে চলেছে ‘কোনা বৈদ্যুতিক এসউভি’। ৯ জুলাই ভারতে লঞ্চ হচ্ছে তাদের এই গাড়ি।

কোনার মাধ্যমে ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রবেশ করতে চলেছে হুন্ডাই। এই গাড়ির মধ্যে থাকছে এবং দুটি হেডলাইট। এ ছাড়াও থাকছে এলইডি হেডল্যাম্প, এলইডি ডি আর এল এবং এলইডি রিয়ার ল্যাম্প।

গাড়িটিতে থাকছে ১৭ ইঞ্চির অ্যালয়সম্পন্ন চাকাও। ৭ ইঞ্চি ডিজিটাল ক্লাস্টার, ৮ ইঞ্চির টাচ স্ক্রিন, ইলেকট্রনিক গিয়ার পরিবর্তন বোতাম ও প্যাডল শিফটার ও থাকছে কোনার কেবিনে।

কোনা পাওয়া যাবে ৩৯.২ কিলো ওয়াট প্রতি ঘণ্টা ও ৬৪ কিলো ওয়াট প্রতি ঘণ্টার দুটি ভিন্ন পছন্দের সঙ্গে। ৩৯.২ কিলোওয়াটের গাড়িটি ১৩৬ হর্সপাওয়ারের ক্ষমতা ও ৩৯৫ নিউটন-মিটার টর্ক আউটপুটের ক্ষমতা সম্পন্ন। এই গাড়ি সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছুটতে পারবে। একবার ব্যাটারি চার্জ করে ৩১২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সক্ষম এটি।

আরও পড়ুন:মহিন্দ্রা বাজারে আনল এক্সইউভি ৩০০

আরও পড়ুন: নয়া প্রজন্মকে কাছে টানতে নতুন ভাবে আসতে চলেছে রয়্যাল এনফিল্ড ক্ল্যাসিক

অন্যদিকে, ৬৪ কিলোওয়াটের ক্ষমতাযুক্ত গাড়িটিতে থাকছে ২০৪ হর্সপাওয়ার ও ৩৯৫ নিউটন-টর্ক আউটপুটের ক্ষমতা। একবার চার্জে ৪৮২ কিলোমিটার পথ অতিক্রম করতে ও সর্বোচ্চ ১৬৭ কিলোমিটার প্রতি ঘণ্টার স্পিড তুলতে পারবে গাড়িটি।

 

কোম্পানির মতে, কোনা গাড়িগুলি যাতে সর্বোচ্চ ক্ষমতা ও দক্ষতার সাথে কাজ করতে পারে তাই এর লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলো হবে লিকুইড-কোল্ড। ১০০ কিলোওয়াট ডিসি চার্জারের সাহায্যে মাত্র ১ ঘণ্টাতেই ব্যাটারিটির ৮০ শতাংশ চার্জ করা যাবে।

হুন্ডাই ভারতে ৩৯.২ কিলোওয়াট প্রতি ঘণ্টা সম্পন্ন ও ৬৪ কিলোওয়াট প্রতি ঘণ্টার ক্ষমতা সম্পন্ন গাড়িগুলির মধ্যে একটি লঞ্চ করবে না দুটিই একসঙ্গে লঞ্চ করবে তার উত্তর সময়ই দেবে। আশা করা হচ্ছে এই গাড়িগুলির দাম ভারতীয় মুদ্রায় ২৫ লাখের আশপাশে নির্ধারণ করা হবে।

হুন্ডাই ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে যে জুন মাসে তাদের বিক্রি ৩.২ শতাংশ কমে ৫৮,৮০৭ দাঁড়িয়েছে। তাঁরা সদ্যই ‘ভেন্যু কমপ্যাক্ট এসউভি’ নামে একটি গাড়ি ৬.৫০ লাখ মূল্যে বাজারে নিয়ে এসেছিল। সম্ভবতই ‘কোনা বৈদ্যুতিক এসউভি’ গাড়ির মাধ্যমে হুন্ডাই আবার ভারতের গাড়ির বাজার দখল করতে সচেষ্ট।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন