Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

এখনই বিক্রি নয় কেয়ার্ন এনার্জির বাজেয়াপ্ত শেয়ার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ নভেম্বর ২০১৭ ০৩:৩২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বকেয়া করের টাকা উদ্ধারের জন্য এখনই কেয়ার্ন এনার্জির হাতে থাকা বেদান্ত লিমিটেডের বাজেয়াপ্ত করা শেয়ার বিক্রি করবে না আয়কর দফতর। কারণ আন্তর্জাতিক সালিশি আদালতে চলা মামলার রায় দফতরের বিপক্ষে গেলে সেই শেয়ার উদ্ধারে সমস্যা হতে পারে বলে মনে করছে তারা।

উল্লেখ্য, ২০১১ সালে কেয়ার্ন ইন্ডিয়াকে বেদান্তের হাতে বিক্রির সিদ্ধান্ত নেয় কেয়ার্ন এনার্জি। কিন্তু ৯.৮% শেয়ার নিজেদের হাতে রেখেছিল কেয়ার্ন এনার্জি। বকেয়া কর নিয়ে আইনি লড়াই চলার মধ্যেই ২০১৪ সালে ওই শেয়ার বাজেয়াপ্ত করে আয়কর দফতর। এর পরে কেয়ার্ন ইন্ডিয়া বেদান্তের সঙ্গে মিশে যাওয়ায় এখন সেই অংশীদারি দাঁড়িয়েছে ৪.৯৫ শতাংশে। যা রয়েছে আয়কর দফতরের হাতে।

রবিবার দফতরের এক কর্তার কথায়, ১০,২৪৭ কোটি টাকার বকেয়া কর নিয়ে ২০১৫ সালে আন্তর্জাতিক সালিশি আদালতে গিয়েছে কেয়ার্ন। এখনও সেখানে মামলা চলছে। আগামী বছর অগস্টে তার চূড়ান্ত শুনানি হওয়ার কথা। এই অবস্থায় যদি আয়কর দফতর এখনই শেয়ার বিক্রি করে দেয়, তা হলে সমস্যা হতে পারে। কারণ, পরে কোনও কারণে রায় তাদের বিপক্ষে গেলে, জমা করা ডিভিডেন্ড বা কর সহজেই ফেরত দেওয়া সম্ভব। কিন্তু এক বার বিক্রি করা শেয়ার উদ্ধারের জন্য দফতরকে অনেক কাঠখড় পোড়াতে হবে। সে ক্ষেত্রে শেয়ার বাজার থেকে ওই অংশীদারি ফের কিনতে হবে। তার পরে সংস্থাকে ফেরাতে হবে।

Advertisement


Tags:
Cairn Energy Incometax Departmentকেয়ার্ন এনার্জি

আরও পড়ুন

Advertisement