Advertisement
২৩ জুন ২০২৪
Pan-Aadhaar Link

কর কাটা এড়াতে প্যান, আধার সংযুক্তিতে তাড়া

আয়কর আইন সংশোধন করে চালু হওয়া নতুন নিয়ম অনুযায়ী প্যানের সঙ্গে আধার যুক্ত করা না থাকলে দ্বিগুণ হারে টিডিএস কাটাতে হবে। অর্থাৎ, যাঁদের আয় থেকে ১০% টিডিএস কাটে, তাঁদের থেকে কাটা হবে ২০%।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ০৪:২৫
Share: Save:

আগামী ৩১ মে-র মধ্যে আয়করদাতা প্যানের সঙ্গে আধার যোগ না করলে অতিরিক্ত হারে উৎসে কর কাটা (টিডিএস) হবে বলে এপ্রিলে বিজ্ঞপ্তি দিয়ে সাবধান করেছিল আয়কর দফতর। মঙ্গলবার তারা ফের দ্রুত এই কাজ সারতে তাড়া দিল। এক্স-এ করা পোস্টে দফতর বলেছে, ‘‘যদি এখনও প্যানের সঙ্গে আধার যুক্ত না করে থাকেন, তা হলে দয়া করে ৩১ মে-র আগে করে ফেলুন। যাতে উঁচু হারে কর কাটানো এড়াতে পারেন।’’

বস্তুত, আয়কর আইন সংশোধন করে চালু হওয়া নতুন নিয়ম অনুযায়ী প্যানের সঙ্গে আধার যুক্ত করা না থাকলে দ্বিগুণ হারে টিডিএস কাটাতে হবে। অর্থাৎ, যাঁদের আয় থেকে ১০% টিডিএস কাটে, তাঁদের থেকে কাটা হবে ২০%। নিয়োগকারী-সহ যাঁরা টাকা মেটাচ্ছেন (ডিডাক্টর, তাঁদেরই বাড়তি হারে টিডিএস কেটে আয়কর দফতরে জমা দেওয়ার কথা। তবে দফতর জানিয়েছে করদাতা মে মাস শেষ হওয়ার আগে সংযুক্তির কাজ সারলে এই পদক্ষেপ করা হবে না।

অন্য এক পোস্টে আয়কর দফতর বলেছে, যে সব সংস্থার সরবরাহকারী বা লগ্নিকারীদের জন্য আর্থিক রিপোর্ট তৈরির দায়বদ্ধতা আছে, তাদের ৩১ মে -র মধ্যে স্টেটমেন্ট অব স্পেসিফায়েড ফিনান্সিয়াল ট্রানজ়াকশন্স জমা দিতে হবে। না হলে দিতে হবে জরিমানা। এগুলির মধ্যে পড়বে ব্যাঙ্ক, ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান, বিদেশি মুদ্রা লেনদেনকারী, ঋণপত্র বিক্রেতা, ডাকঘর, ফান্ড সংস্থা, ডিভিডেন্ড প্রদানকারী সংস্থা বা নিজেদের শেয়ার নিজেরাই কিনে বাজার থেকে ফিরিয়ে নিচ্ছে এমন সংস্থা ইত্যাদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE