• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারত-ইউরোপ লেনদেন দ্বিগুণ করবে অবাধ বাণিজ্য চুক্তি

ভারত ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে অবাধ বাণিজ্য চুক্তি সই হলে দ্বিগুণ হবে দ্বিপাক্ষিক বাণিজ্য। এক ধাক্কায় তা পৌঁছে যাবে ২০ হাজার কোটি ইউরোয় (প্রায় ১৪ লক্ষ কোটি টাকা)।

ভারতে ইইউ-এর রাষ্ট্রদূত জোয়াও ক্র্যাভিনহো এ কথা জানিয়ে বলেছেন, আগামী মাসেই এই সংক্রান্ত আলোচনা  ফের শুরু হবে। তাঁর দাবি, ভারতের সঙ্গে ইউরোপের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ভাল হচ্ছে। তাই অবাধ বাণিজ্য চুক্তি সংক্রান্ত কথাও দ্রুত এগোবে।

এখন ইউরোপের সঙ্গে ভারতের বাণিজ্যের পরিমাণ ১০ হাজার কোটি ইউরো। ক্র্যাভিনহো জানান, গত এক দশকে তিনগুণ বেড়ে তা এখানে পৌঁছেছে। এ বার তা ২০ হাজার কোটির দিকেই এগোচ্ছে। তবে অবাধ বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা কতটা সফল হয়, তার উপরেই সব কিছু নির্ভর করছে বলে অভিমত তাঁর। সম্প্রতি ইইউ-র বণিকসভাগুলির পরিষদের এক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচিরও প্রশংসা করেছেন ক্র্যাভিনহো। তাঁর মতে, এটি ভারতে ইউরোপের রফতানি বাড়ানোর আরও বেশি সুযোগ করে দেবে। যা আসবে প্রযুক্তি ও যন্ত্রাংশ জোগানোর হাত ধরে। তাঁর কথায়, ‘‘ভারতীয় সংস্থাগুলি উৎপাদন ক্ষমতা বাড়ালে আমরা তাদের অত্যাধুনিক প্রযুক্তি, যন্ত্রাংশ দেওয়ার সুযোগ পাব। মেক ইন ইন্ডিয়া শুধু যে ভারতীয় শিল্পোদ্যোগীদের মুনাফার নতুন সম্ভাবনা তৈরি করবে, তা-ই নয়, ইউরোপীয় সংস্থার সামনেও রফতানির নতুন ক্ষেত্র তৈরি হবে।’’

ভারতের সঙ্গে বাণিজ্যিক লেনদেনের এই নতুন পথ খোলা নিয়ে আশাবাদী ইউরোপ। এ দেশে মোদী সরকার সংস্কারের লক্ষ্যে অটল থাকলে জুনের অবাধ বাণিজ্য চুক্তি সংক্রান্ত আলোচনা ইতিবাচক পরিণতির দিকেই এগোবে বলে জানান ক্র্যাভিনহো।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন