Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিদেশি সংস্থাগুলির কর ফাঁকি রুখতে চুক্তি 

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ মার্চ ২০১৯ ০২:০৫

কেয়ার্ন, ভোডাফোন— একের পর এক বিদেশি সংস্থার বকেয়া কর নিয়ে বিরোধ বেধেছে কেন্দ্রের সঙ্গে। যার জল গড়িয়েছে আদালত পর্যন্ত। এই অবস্থায় বুধবার বিভিন্ন দেশে (কান্ট্রি-বাই-কান্ট্রি বা সিবিসি) মার্কিন বহুজাতিকগুলির আয় এবং কর সংক্রান্ত তথ্য পেতে আমেরিকার সঙ্গে চুক্তি করল ভারত। লক্ষ্য, এর মাধ্যমে কর ফাঁকি রোখা। ভারতে মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার এবং প্রত্যক্ষ কর পর্ষদের চেয়ারম্যান পি সি মোদী আজ এই চুক্তিতে সই করেছেন।

বহুজাতিক সংস্থাগুলি বিভিন্ন দেশে তাদের আয়, আয়কর-সহ বিভিন্ন তথ্য দাখিল করে। আজকের এবং এর আগে দু’দেশের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের হওয়া চুক্তির ফলে মার্কিন সংস্থাগুলি সেখানে যে রিপোর্ট জমা দেবে, সেই সিবিসি রিপোর্ট আপনা থেকেই ভারতের হাতে আসবে। আবার সংস্থাগুলির ভারতীয় শাখাদের আলাদা করে এ দেশে তথ্য জমা দিতে হবে না। ২০১৬ সালের ১ জানুয়ারির পর থেকে দাখিল করা তথ্যই আদানপ্রদান হবে। উল্লেখ্য, এর আগে ৬২টি দেশের সঙ্গে তথ্য বিনিময় করতে মাল্টিল্যাটেরাল কম্পিট্যান্ট অথরিটি এগ্রিমেন্ট সই করেছে ভারত।

নিয়ম অনুসারে, কোনও একটি দেশে ওই সব বহুজাতিক গোষ্ঠীগুলির যত শাখা সংস্থা রয়েছে, তাদের ব্যবসার ধরন— এই সবই জমা দিতে হয়। বিশ্বে যে সব সংস্থার ব্যবসার অঙ্ক ৭৫ কোটি ইউরো বা তার বেশি, সেগুলিই আসে এর আওতায়। ভারতের ক্ষেত্রে ওই অঙ্ক ধরা হয়েছে ৫,৫০০ কোটি টাকা। আজকের চুক্তি কর ফাঁকির ঝুঁকি ঠিক করতেও কাজে আসবে বলে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement