Advertisement
৩০ এপ্রিল ২০২৪
BSNL

ভি দিয়ে ৪জি চালুর দাবি বিএসএনএলে

কেন্দ্র এবং বিএসএনএলের তরফে দাবি করা হচ্ছে, দেশীয় প্রযুক্তিত প্রথমে ৪জি এবং অদূর ভবিষ্যতে ৫জি চালু করবে সংস্থা।

BSNL

—প্রতীকী ছবি।

দেবপ্রিয় সেনগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৮
Share: Save:

বেশ কিছু দিন হল প্রতিদ্বন্দ্বীরা ৫জি দিচ্ছে। অথচ বহু দিন ধরে আশ্বাস দিলেও ৪জি পরিষেবাই চালু করতে পারেনি রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল। এই পরিস্থিতিতে দ্রুত তা চালু-সহ একগুচ্ছ দাবিতে আজ, শুক্রবার দেশ জুড়ে এক দিনের ধর্মঘটের ডাক দিল তাদের কর্মী সংগঠন বিএসএনএলইইউ। সেই সঙ্গে কেন্দ্রের কাছে সংগঠনটির দাবি, যত দিন না পরিকল্পনা অনুযায়ী দেশীয় প্রযুক্তিতে পুরোপুরি বিএসএনএলের ৪জি আনা যাচ্ছে, তত দিন ভোডাফোন আইডিয়ার (ভি) পরিকাঠামো ব্যবহার করে গ্রাহকদের ওই পরিষেবা দেওয়া হোক। দাবি জানিয়ে টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি পাঠিয়েছেন বিএসএনএলইইউ-এর সাধারণ সম্পাদক পি অভিমন্যু।

কেন্দ্র এবং বিএসএনএলের তরফে দাবি করা হচ্ছে, দেশীয় প্রযুক্তিত প্রথমে ৪জি এবং অদূর ভবিষ্যতে ৫জি চালু করবে সংস্থা। কিন্তু কর্মী ইউনিয়নের বক্তব্য, এখনও গোটা বিষয়টি প্রস্তুতি পর্বে থেকে যাওয়ায় আদতে বাজারে পিছিয়ে পড়ছে বিএসএনএল। হারাচ্ছে গ্রাহক। তাই দ্রুত সেই সব পরিষেবা চালু করা থেকে বেতন সংশোধন, অহেতুক চুক্তির ভিত্তিতে বাইরে দেওয়া সস্তায় কাজ করিয়ে নেওয়া বন্ধ করার মতো নানা দাবিতে ধর্মঘট ডাকা হয়েছে।

দিন দুয়েক আগে মন্ত্রীকে পাঠানো চিঠিতে টেলিকম নিয়ন্ত্রক ট্রাইয়ের তথ্য দিয়ে অভিমন্যুর দাবি, গত অগস্টে ২২.২০ লক্ষ গ্রাহক বিএসএনএল ছেড়েছেন। সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ২৩.২৬ লক্ষ। মূলত দ্রুত গতির ডেটা পরিষেবা (অর্থাৎ ৪জি) না পাওয়াই যার মূল কারণ। তাই আপাতত বিএসএনএলের ৪জি চালুর জন্য ভি-কে পরিকাঠামো ব্যবহার করতে দিতে বলুক কেন্দ্র। কারণ, এখন ভি-এর বৃহত্তম অংশীদার তারাই (৩৩.১%)। বিএসএনএলের নিজস্ব প্রযুক্তি চালু না হওয়া পর্যন্ত এই ব্যবস্থা করা হোক, প্রস্তাব দিয়েছেন অভিমন্যু।

সংস্থা সূত্র অবশ্য জানাচ্ছে, ৪জি-র যন্ত্র সরবরাহে রাজ্য ভিত্তিক পরিকল্পনা করা হচ্ছে। আসন্ন লোকসভা ভোটের আগে উত্তর ভারতের কয়েকটি জায়গায় পরিষেবাটি চালুর চেষ্টা করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSNL Vodafone Idea Telecom
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE