সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এআইয়ের উড়ান চালাতে চায় ইন্ডিগো

Air India
প্রতীকী ছবি।

Advertisement

রাষ্ট্রায়ত্ত এয়ার ইন্ডিয়ার (এআই) উড়ান চালাতে চায় কম খরচের বিমান পরিষেবা সংস্থা ইন্ডিগো। কেন্দ্রীয় মন্ত্রিসভা এআই বিলগ্নিকরণে নীতিগত সায় দেওয়ার পরেই ইন্ডিগো প্রেসিডেন্ট আদিত্য ঘোষ এ ব্যাপারে আগ্রহপত্র পেশ করে চিঠি লিখেছেন বিমানমন্ত্রী অশোক গজপতি রাজুর কাছে।
বিমান প্রতিমন্ত্রী জয়ন্ত সিন্‌হা বৃহস্পতিবার বলেন, ‘‘দেশি-বিদেশি অনেক বেসরকারি সংস্থাই যোগাযোগ করেছে। তবে কাগজে-কলমে প্রথম আগ্রহপত্র দাখিল করল ইন্ডিগো।’’ উল্লেখ্য, এই মুহূর্তে ভারতে ঘরোয়া উড়ানের বাজার দখলে শীর্ষে রয়েছে ইন্ডিগো। মে মাসের হিসেবে তা ৪১.২%। তার পরে জেট এয়ারওয়েজ (১৫.২%) ও এয়ার ইন্ডিয়া (১৩%)। 
তবে বিলগ্নিকরণে আপত্তি জানিয়ে এআইয়ের সাতটি ইউনিয়নও কেন্দ্রের কাছে লেখা চিঠিতে হুমকি দিয়েছে, সংস্থা বেসরকারি হাতে তুলে দেওয়া হলে তারা গণ আন্দোলনের পথে হাঁটবে। প্রতিবাদে সরব প্রাক্তন কর্মীরাও। যদিও এআই কর্তৃপক্ষের হুমকি, সংস্থার ভাবমূর্তি এ ভাবে নষ্ট করলে অবসরকালীন সুযোগ-সুবিধা বন্ধ করা হতে পারে। পাশাপাশি, এ দিন পূর্ব বর্ধমানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে বলেন, ‘‘এয়ার ইন্ডিয়া ভারতের গর্ব। তা বিক্রি করার চেষ্টা চলছে। কিছু ক্ষেত্রে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ বা ‘পিপিপি’ করা যেতে পারে। কিন্তু পুরো কোম্পানি বিক্রি করা যায় না।’’
এয়ার ইন্ডিয়া প্রসঙ্গে অসামরিক বিমান পরিবহণ সচিব আর এন চৌবের 
দাবি, বর্তমান পরিচালন কর্তৃপক্ষের হাতে সংস্থা অনেকটা ঘুরে দাঁড়িয়েছে। অডিটের আগে কার্যকরী মুনাফা বেড়ে হয়েছে ২২০ কোটি। লোকসান কমে ৩৩০০ কোটি টাকা। তাঁর মতে, বিপুল ঋণের বোঝা ঝেড়ে ফেললেই সংস্থার মূল্যায়ন যথেষ্ট ভাল হবে। এই মুহূর্তে এআইয়ের ঋণ ৫২ হাজার কোটি।
সংবাদ সংস্থা

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন