বেশ কয়েক দিন ধরেই অপেক্ষার প্রহর গুনছিলেন গোটা বিশ্বের টেকস্যাভিরা। অবশেষে আবারও এক গুচ্ছ চমক নিয়ে হাজির হল অ্যাপল। ভারতীয় সময়ে মঙ্গলবার রাত সাড়ে ১০টা নাগাদ মার্কিন মুলুকে অ্যাপল সিইও টিম কুক স্টেজে উঠতেই ‘প্যান্ডোরা বক্স’ থেকে একে একে বেরিয়ে এল চমক। অ্যাপল আর্কেড গেমস নিয়ে নিজের বক্তব্য শুরু করলেও অ্যাপল কর্তা প্রকাশ্যে আনেন অ্যাপল টিভি প্লাস। ভারতীয়রা মাসে ৯৯ টাকার বিনিময়ে এই টিভির সুবিধা পাবেন।

এর পরেই প্রসঙ্গ আসে আইপ্যাডের। নতুন যে আইপ্যাড এ দিন বাজারে আনল অ্যাপল, তাতে থাকছে ১০.২ ইঞ্চির রেটিনা ডিসপ্লে। এই আইপ্যাডের দাম ভারতীয় বাজারে ২৯ হাজার ৯৯৯ টাকা।

একই সঙ্গে অ্যাপল প্রকাশ্যে আনল নতুন অ্যাপেল ওয়াচ। সমস্ত রকমের স্বাস্থ্যগত তথ্য জমা থাকবে এই ঘড়িতে। কম্পাস এবং জিপিএসের সুবিধাও থাকছে এই ‘হাইটেক’ ঘড়িতে। আপত্‌কালীন পরিস্থিতিতে কার্যকরী ব্যবস্থা হিসাবে থাকছে ‘এমারজেন্সি কলিং’। এই ঘড়ির দু’টি মডেলের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৪০ হাজার ৯০০ টাকা ও ৪৯ হাজার টাকা।

আরও পড়ুন: ড্রোনের ডানায় পৃথিবী

সবশেষে গ্রাহকদের প্রবল আগ্রহের অবসান ঘটিয়ে টিম কুক ঘোষণা করেন তিনটি নতুন আইফোনের। আইফোন ১১, আইফোন ১১ প্রো এবং আইফোন ১১ প্রো ম্যাক্স।

আইফোন ১১-এ থাকছে ৬.১ ইঞ্চি লিকুইড রেটিনা ডিসপ্লে, ছ’টি রঙে পাওয়া যাবে এই নতুন আইফোন। এ ছাড়াও গ্রাহকদের অন্য ধরনের অনুভূতি দিতে থাকছে ডলবি অ্যাটমসের যুগলবন্দি। ১২ মেগাপিক্সেল ক্যামেরায় থাকছে অটোম্যাটিক নাইট ভিশন। অর্থাৎ কম আলোতেও তোলা যাবে দুর্দান্ত ছবি। ৬০ এফপিএসের সঙ্গে ৪কে ভিডিয়োও তোলা যাবে এই ফোনে। ফ্রন্ট ক্যামেরায় স্লো মোশন ভিডিয়োও করা যাবে এই ফোনে। ভারতের বাজারে এই আইফোনের দাম ৪৯ হাজার ৬২৯ টাকা।

আরও পড়ুন: বিক্রমের খবর নেই, ছড়াচ্ছে ভুয়ো খবর

আইফোন ১১ প্রো এবং আইফোন ১১ প্রো ম্যাক্সে রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা। ৫.৮ ইঞ্চি এবং ৬.৫ ইঞ্চি ডিসপ্লে পাওয়া যাবে এই দু’টি ফোনে। এ ছাড়াও থাকছে ডলবি ভিশন,ডলবি অ্যাটমস এবং রেটিনা ডিসপ্লে।

ভারতের বিশাল বড় বাজারের কথা মাথায় রেখেই অ্যাপল আইফোনের আকাশছোঁয়া দাম অনেকটাই কমিয়েছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।