Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

ঋণ কমাতে আরও লগ্নি জিয়োয়

নিজস্ব প্রতিবেদন 
০৫ মে ২০২০ ০৫:৩৪
ফাইল চিত্র

ফাইল চিত্র

দেশ যখন ঘরবন্দি, তখন মুকেশ অম্বানী ছুটছেন টাকা-পয়সার বন্দোবস্ত করতে।

কিছু দিন আগে চুক্তি করেছেন ৪৩,৫৭৪ কোটি টাকায় ফেসবুককে জিয়ো প্ল্যাটফর্মের ৯.৯৯% অংশীদারি বিক্রির জন্য। সপ্তাহ দেড়েক গড়াতে না-গড়াতেই সোমবার তাঁর সংস্থা রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় (আরআইএল) জানাল, এ বার লগ্নি আসছে মার্কিন প্রাইভেট ইকুইটি সংস্থা সিলভার লেকের। সেই জিয়ো প্ল্যাটফর্মেই।

এখন ১.৬১ লক্ষ কোটি টাকা ধারের বোঝা রিলায়্যান্সের ঘাড়ে। সংশ্লিষ্ট মহলের মতে, মুকেশ তা দ্রুত নামাতে চাইছেন ঠিকই। কিন্তু সেই পথে প্রশ্নচিহ্ন ঝুলিয়েছে বিশ্ব জুড়ে তেলের চাহিদা ও দামে ধস। মূলত যে ধাক্কায় এপ্রিল-জুনে প্রায় ৩৭% লাভ কমেছে রিলায়্যান্সের। তেলের দর প্রায় ৭৩% পড়ায় সংস্থার শোধনাগারে মজুত তেলের মূল্যও তলানি ছুঁয়েছে।। হিসেবের খাতায় সেই লোকসান খাতে প্রায় ৪২৪৫ কোটি টাকা ধরেছে তারা। সংশ্লিষ্ট মহলের মতে, এই ক্ষতি তাদের অন্য ব্যবসা দিয়ে পুষিয়ে নেওয়া কঠিন। বিশেষত করোনার আবহে। এমনকি কিছু প্রশ্ন যেখানে উঠেছে সৌদি অ্যারামকো-কে রিলায়্যান্সের তেল ব্যবসার অংশীদারি বিক্রির প্রক্রিয়া নিয়েও। ঋণ মেটানোর অর্থ জোগাড়ে তাই রাইটস ইসু করে তড়িঘড়ি বাজার থেকে টাকা তুলতে চাইছেন মুকেশ। পাশাপাশি শুনিয়ে রেখেছেন, আরও অর্থের সংস্থানে জিয়োর মোট ২০% অংশীদারি ছাড়তেও রাজি তাঁরা।

Advertisement

আরও পড়ুন: অত্যাবশ্যক পণ্য ছাড়াও অন্য সামগ্রী এবার অনলাইনে, শুধুমাত্র গ্রিন ও অরেঞ্জ জোনে

জিয়ো প্ল্যাটফর্মের ১.১৫% অংশীদারি কিনতে ৫৬৫৬.৭৫ কোটি ঢালছে সিলভার লেক। লকডাউনে গোটা পৃথিবীর অর্থনীতি যখন বিপর্যস্ত, তখন এই জোট উল্লেখযোগ্য বলে দাবি রিলায়্যান্সের। মুকেশ বলেছেন, ‘‘ভারতীয়দের সুবিধার জন্য ডিজিটাল ব্যবস্থার ধারাবাহিক উন্নতিতে সিলভার লেকের দক্ষতা কাজে লাগাতে চাই।’’ আর আমজনতা ও ছোট ব্যবসায়ীদের যে বাজার পাখির চোখ জিয়োর, তার সম্ভাবনার বার্তা দিয়েছেন সিলভার লেকের সিইও ও ম্যানেজিং পার্টনার ইগন ডারবান।

তবে বিশেষজ্ঞেরা বলছেন, তেলের বাজার কাহিল। দেশে চাহিদা উধাও। ব্যবসা-পত্তরের অবস্থা খারাপ। এ সব বুঝেই হয়তো এখন জিয়োর তাস খেলছেন মুকেশ। লক্ষ্য, টাকা বন্দোবস্ত। উপরি পাওনা, উন্নত দুনিয়ার প্রযুক্তির নাগাল পাওয়া। এই সুযোগে যদি ভবিষ্যতে বিদেশের প্রযুক্তি ব্যবসায় উপস্থিতি জোরালো করার জমিটাও তৈরি করা যায়, মন্দ কি! জিয়োকে নিয়ে অন্য দেশে পা রাখার ইঙ্গিত সম্প্রতি দিয়েছেন ফেসবুক কর্ণধার মার্ক জ়াকারবার্গও।

আরও পড়ুন: জ্বালানির বিক্রি তলানিতে

আরও পড়ুন

Advertisement