Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

WhatsApp: ফোনে ইন্টারনেট না থাকলেও হোয়াটসঅ্যাপ ওয়েব চলবে ১৪ দিন, নয়া সুবিধা খুবই সহজ

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, এই পদ্ধতি ব্যবহার করলেও গ্রাহকদের কোনও ভয় নেই। যাবতীয় গোপনীয়তা বজায় থাকবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ নভেম্বর ২০২১ ১৪:৩৮
একসঙ্গে চারটি ডিভাইসে খুলে রাখা যাবে হোয়াটসঅ্যাপ ওয়েব।

একসঙ্গে চারটি ডিভাইসে খুলে রাখা যাবে হোয়াটসঅ্যাপ ওয়েব।
প্রতীকী চিত্র

কাজের সুবিধার জন্য যাঁরা বাড়িতে বা অফিসে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করেন তাঁদের জন্য বড় সুবিধা এল। এখন থেকে একসঙ্গে চারটি ডেস্কটপ বা ল্যাপটপে ওয়েবের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। আবার তার জন্য যে ফোনের হোয়াটসঅ্যাপটি থেকে ওয়েব ব্যবহার করা হচ্ছে সেটি সক্রিয় না থাকলেও চলবে। যদি মূল ফোনটিতে ইন্টারনেট না-ও থাকে তা হলেও টানা ১৪ দিন কার্যকর থাকবে ওয়েব। তখন কম্পিউটারের ইন্টারনেটেই চলবে। ১৪ দিন পরে আপনা থেকেই লগ আউট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, এই পদ্ধতি ব্যবহার করলেও গ্রাহকদের কোনও ভয় নেই। কারণ, এ ক্ষেত্রেও প্রতিটি মেসেজ, কল এবং অন্যান্য সব কিছুর গোপনীয়তা বজায় থাকবে।

এই সুযোগ কী ভাবে নেওয়া যাবে

Advertisement

প্রথমে ফোনের হোয়াটসঅ্যাপ খুলে ডান দিকের উপরে যে তিনটি বিন্দু রয়েছে সেখানে যেতে হবে।

এর পরে ড্রপ ডাউন মেনু থেকে ‘লিঙ্কড ডিভাইস’ মেনু বেছে নিয়ে ‘মাল্টি ডিভাইস বিটা’ লেখা বাছতে হবে। এর ফলে একটা নতুন পাতা খুলবে যাতে এই ব্যবস্থায় কী কী সুবিধা পাওয়া যাবে তার বিবরণ থাকবে।

তৃতীয় পর্বে ‘জয়েন বিটা’ লেখায় চাপ দিয়ে ‘কন্টিনিউ’ বাটন বাছতে হবে। এর পরে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ওয়েব খুলে কিউআর স্ক্যান করলেই কাজ শেষ।

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এক বার ওয়েব লিঙ্ক করে ফেলার পরে মূল ডিভাইসটি দূরে রাখলে, বা তা বন্ধ রাখলেও কাজ করবে। এমনকি ইন্টারনেট পরিষেবা না থাকলেও কাজ করবে। তবে এই সুবিধা এখনই পুরনো ভার্সনের ফোন, ট্যাবে পাওয়া যাবে না। আইফোনে হোয়াটসঅ্যাপ খোলা থাকলেও এ ক্ষেত্রে কিছু কিছু সুবিধা আপাতত মিলবে না।

আরও পড়ুন

Advertisement