Advertisement
২৬ এপ্রিল ২০২৪
LIC

LIC: অর্থাভাবে আটকাবে না জীবন বিমার কিস্তি, চাকরিজীবীদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা

এই সুবিধা নিতে হলে গ্রাহকের পিএফ অ্যাকাউন্ট কমপক্ষে দু’বছরের পুরনো হতে হবে। আর পর্যাপ্ত টাকাও থাকতে হবে।

এই সুবিধা সকলের জেনে রাখা দরকার।

এই সুবিধা সকলের জেনে রাখা দরকার। প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ১৬:৪৭
Share: Save:

নতুন কোনও জীবন বিমা করা বা পুরনো বিমার কিস্তি জমা দেওয়ার সময়ে হাতে টাকা না থাকলেও চিন্তা নেই চাকরিজীবীদের। চাইলে প্রভিডেন্ট ফান্ডের টাকা থেকেই বিমা চালানো যেতে পারে। তবে যে কোনও সংস্থার নয়, বিমা হতে হবে ভারতীয় জীবন বিমা নিগমের। আর সেটা হলেই কোনও গ্রাহক চাইলে তাঁর নতুন বা পুরনো বিমার কিস্তির টাকা দিয়ে দেবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)।

এই পদ্ধতি খুব কঠিন নয়। ইপিএফও-কে ১৪ নম্বর ফর্ম পূরণ করে দিতে হবে। এই ফর্ম পূরণ করে দিলেই ইপিএফও গ্রাহকের হয়ে জীবন বিমার কিস্তির টাকা জমা দিয়ে দেয়। এই ফর্ম পাওয়া যায় ইপিএফও-র ওয়েবসাইটে। আবেনদ করে দিলেই নির্দিষ্ট সময়ে ইপিএফও জীবন বিমার কিস্তির টাকা জমা করে দেবে।

তবে এই সুবিধা নিতে হলে কয়েকটি বিষয় খেয়াল রাখতেই হবে। প্রথমত গ্রাহকের পিএফ অ্যাকাউন্ট কমপক্ষে দু’বছরের পুরনো হতে হবে। দ্বিতীয় বিষয় হল যে পরিমাণ কিস্তি দিতে হবে সেই টাকা ওই অ্যাকাউন্টে থাকতেই হবে। এই দু’টি বিষয় ঠিক থাকলে জীবন বিমার পলিসি নম্বর, বিমাকৃত রাশি, কিস্তির পরিমাণ এবং জীবন বিমা নিগমের কোন শাখা থেকে বিমা কেনা হবে বা হয়েছে তার বিবরণ জমা দিতে হবে ফর্মের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC EPFO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE