• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিলগ্নিকরণে বিঘ্ন, বিকল্প পথে কেন্দ্র 

Narendra Modi
ফাইল চিত্র।

‘অফার ফর সেল’-এর মাধ্যমে চলতি অর্থবর্ষে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থা মিশ্র ধাতু নিগমে (মিধানি) নিজেদের আরও ১০% অংশীদারি বিক্রির পরিকল্পনা করেছে কেন্দ্র। এর মাধ্যমে ৩৬০ কোটি টাকা আসতে পারে রাজকোষে। 

প্রতিরক্ষা, পরমাণু এবং মহাকাশ ক্ষেত্রের জন্য উঁচু মানের ইস্পাত এবং শঙ্কর ধাতু উৎপাদন করে মিধানি। ২০১৮ সালের এপ্রিলে স্টক এক্সচেঞ্জে সংস্থাটি নথিভুক্ত হয়। প্রথম শেয়ার (আইপিও) ছেড়ে বাজারে ২৬% অংশীদারি বিক্রির মাধ্যমে ৪৩৮ কোটি টাকা সংগ্রহ করে কেন্দ্র। এরই মধ্যে সম্প্রতি মহাকাশ ক্ষেত্রে বিদেশি লগ্নির পথ খুলে দেওয়া হয়েছে। সরাসরি ৭৪% প্রত্যক্ষ বিদেশি লগ্নি (এফডিআই) আসতে পারে প্রতিরক্ষা ক্ষেত্রেও। সরকারি সূত্রের খবর, সেই সুযোগ কাজে লাগিয়ে মিধানিতে নিজেদের আরও ১০% অংশীদারি বিক্রি করতে চায় কেন্দ্র। 

চলতি অর্থবর্ষে বিলগ্নিকরণের মাধ্যমে ২.১ লক্ষ কোটি টাকা রাজকোষে তুলতে চায় মোদী সরকার। এর জন্য এয়ার ইন্ডিয়া এবং বিপিসিএলের বেসরকারিকরণ করতে চাইছে তারা। বাজারে নথিভুক্ত করতে চাইছে জীবন বিমা নিগমকেও (এলআইসি)। কিন্তু অতিমারির জেরে বিলগ্নিকরণের বেশ কয়েকটি পদক্ষেপ ইতিমধ্যেই ব্যাহত হয়েছে। আবার কয়েকটি সংস্থা থেকে প্রত্যাশা মতো অর্থ না-ও আসতে পারে রাজকোষে। সূত্রের খবর, এই অবস্থায় বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত সংস্থার ছোট মাপের অংশীদারি বিক্রির ব্যাপারে আলোচনা শুরু করেছে সরকার। যেমন ‘অফার ফর সেল’-এর মাধ্যমে হ্যাল এবং ভারত ডায়নামিক্সের অংশীদারি বিক্রি করে ৬১৩৮ কোটি টাকা ঘরে এসেছে। 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন