Advertisement
২০ এপ্রিল ২০২৪
home loan

সস্তা ঋণের প্রকল্পে মিশ্র প্রতিক্রিয়া

এমএসএমই-র অন্যতম জাতীয় সংগঠন ফিসমের কর্তা অনিল ভরদ্বাজের মতে, স্বাভাবিক সময়ের জন্য এই প্রকল্প ঠিক আছে।

প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২১ ০৫:৪০
Share: Save:

গত বছর থেকেই করোনার হানায় সঙ্কটে ক্ষুদ্র-ছোট-মাঝারি (এমএসএমই), হোটেল-রেস্তরাঁ-পর্যটন-উড়ানের (আতিথেয়তা) মতো ক্ষেত্র। তাদের ঋণ দেওয়ার জন্য ব্যাঙ্কগুলির হাতে পুঁজি তুলে দিতে শুক্রবার কিছু পদক্ষেপ ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ছোট-মাঝারি ক্ষেত্রের একাংশের দাবি, কঠিন সময়ে শিল্পকে চাঙ্গা করতে এই পদক্ষেপ যথেষ্ট নয়। আতিথেয়তা শিল্পের অনেকের অবশ্য মত, ঋণ সহজলভ্য হওয়ায় নগদের সমস্যা কিছুটা মিটবে।

সম্প্রতি বাজারে ৫০,০০০ কোটি টাকা নগদ জোগানের সিদ্ধান্তের পরে এ দিন রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ছোট-মাঝারি শিল্পকে ঋণ দিতে সিডবিকে ১৬,০০০ কোটি টাকা দেওয়া হবে। আতিথেয়তা শিল্পের জন্য ব্যাঙ্কগুলিকে জোগানো হবে ১৫,০০০ কোটি।

এমএসএমই-র অন্যতম জাতীয় সংগঠন ফিসমের কর্তা অনিল ভরদ্বাজের মতে, স্বাভাবিক সময়ের জন্য এই প্রকল্প ঠিক আছে। কিন্তু কঠিন পরিস্থিতির মোকাবিলার জন্য তা যথেষ্ট নয়। তবে আতিথেয়তা শিল্পের সংগঠন এফএইচআরএআই-এর কর্তা গুরবক্সিশ সিংহ কোহালি এবং পর্যটন শিল্পের সংগঠন আয়োটার কর্তা রাজীব মেহরার বক্তব্য, ঋণ নির্ভর নগদের জোগান কাজে লাগবে বিভিন্ন সংস্থার। ক্রেডাইয়ের কর্তা হর্ষবর্ধন পাতোদিয়া এবং নারেডকোর কর্তা নিরঞ্জন হীরানন্দানির মতে, কম সুদের সুবিধা পাবে আবাসন ক্ষেত্রও। উল্লেখ্য, এ দিন মন্ত্রকগুলিকে অর্থবর্ষের প্রথমেই পরিকাঠামোয় খরচের পাশাপাশি ছোট শিল্পের বকেয়া দ্রুত মেটাতেও বলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home loan Loan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE