Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Market: রেটিং এক রেখেই দৃষ্টিভঙ্গি স্থিতিশীল করল মুডি’জ়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ অক্টোবর ২০২১ ০৬:০৭


ফাইল চিত্র।

গত বছর ভারতের মূল্যায়ন ছেঁটে ঋণযোগ্যতার সবচেয়ে নীচের স্তরে (Baa3) নামিয়েছিল মুডি’জ়। ভারতের অর্থনীতি সম্পর্কে দৃষ্টিভঙ্গি রেখেছিল নেতিবাচক। মঙ্গলবার মূল্যায়ন সংস্থাটি রেটিং (দেশকে ঋণ দেওয়া কতটা ঝুঁকির, তার মূল্যায়ন) বাড়াল না ঠিকই। তবে কেন্দ্রকে কিছুটা স্বস্তি দিয়ে দৃষ্টিভঙ্গি নেতিবাচক থেকে বাড়িয়ে করল স্থিতিশীল। যার মানে, রেটিং চট করে বদলানোর আশঙ্কা নেই। নেতিবাচক দৃষ্টিভঙ্গির অর্থ, রেটিং যে কোনও সময় কমতে পারে।
মুডি’জ়ের দাবি, বাণিজ্যিক কর্মকাণ্ড বাড়ায় ঘুরে দাঁড়ানোর পথে ভারতের অর্থনীতি। আশা জাগাচ্ছে সমস্ত ক্ষেত্র। তাই এই সিদ্ধান্ত। তবে সংবাদ সংস্থা রয়টার্সের এক সমীক্ষায় অর্থনীতিবিদদের একাংশ বলেছেন, ভারতে চড়া তেলের দামের কারণে মূল্যবৃদ্ধির মাথাচাড়া দেওয়া এবং প্রত্যাশার চেয়ে ঢিমে গতিতে অর্থনীতির ঘুরে দাঁড়ানো চিন্তায় রাখছে। অংশগ্রহণকারী অর্থনীতিবিদদের ৩৪ জনের মধ্যে ২৩ জন বলছেন, ঘুরে দাঁড়াতে আরও সময় লাগবে। তবে ঝুঁকি সীমিত। আট জন দ্রুত ছন্দে ফেরা এবং উন্নতি দেখছেন। বাকি তিন জনের আশঙ্কা অর্থনীতি আরও দুর্বল হতে পারে।
এ দিনই আইএইচএস মার্কিটের সমীক্ষায় প্রকাশ, পরিষেবা ক্ষেত্রের বৃদ্ধির হাত ধরে দেশে গত ১০ মাসে এই প্রথম সেপ্টেম্বরে কর্মসংস্থান বেড়েছে। অগস্টের ৫৬.৭ থেকে সূচকটি গত মাসে কমে ৫৫.২ হয়েছে ঠিকই। কিন্তু তার বৃদ্ধির হার দাঁড়িয়েছে ২০২০ সালের ফেব্রুয়ারির পরে দ্বিতীয় সর্বোচ্চ। সূচক ৫০ উপরে থাকা মানে বৃদ্ধি, নীচে থাকলে সঙ্কোচন।

Advertisement

আরও পড়ুন

Advertisement