Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Narenra Modi

হলদিয়ায় কাল টার্মিনাল উদ্বোধন মোদীর হাতে

প্রথম যাত্রায় সুইৎজ়ারল্যান্ডের ৩২ জন পর্যটক সেই প্রমোদতরীতে উঠছেন। একই দিনে গুয়াহাটির পান্ডুতে জাহাজ মেরামতি টার্মিনালের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী।

শুক্রবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হলদিয়া বন্দরে  ‘মাল্টিমোডাল টার্মিনাল’ উদ্বোধন করবেন।

শুক্রবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হলদিয়া বন্দরে ‘মাল্টিমোডাল টার্মিনাল’ উদ্বোধন করবেন। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ০৮:৪৭
Share: Save:

হলদিয়া বন্দরে শুক্রবার ‘মাল্টিমোডাল টার্মিনাল’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হুগলি নদীতে তৈরি এই টার্মিনালের মাধ্যমে প্রতি বছর ৩০ লক্ষ মেট্রিক টন পণ্য ওঠানো-নামানো সম্ভব হবে। টার্মিনালের বার্থে ঢুকতে পারবে ৩০০০ টন ওজন বহনের ক্ষমতাসম্পন্ন বার্জ বা ছোট জাহাজ। বিশ্ব ব্যাঙ্কের সহায়তায় কেন্দ্রীয় সরকারের জল মার্গ বিকাশ প্রকল্পের অধীনে এই টার্মিনাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। লক্ষ্য ছিল হলদিয়া থেকে বারাণসীর মধ্যে ১৩৯০ কিলোমিটার নদীপথের মাধ্যমে পণ্য ও যাত্রী চলাচলের ব্যবস্থা করা। একইসঙ্গে নদীপথে পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশ এবং অসমের সংযুক্তিকরণ। যাতে হলদিয়া থেকে বাংলাদেশে ফ্লাই অ্যাশ-সহ অন্যান্য পণ্য পাঠানো যায়।

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, মোদী সে দিনই বারাণসী থেকে বিলাসবহুল নৌবিহারের জন্য এমভি গঙ্গা বিলাসের যাত্রার সূচনা করবেন। এই প্রমোদতরী বারাণসী থেকে ৩২০০ কিলোমিটার নদীপথ ধরে ৫১ দিনে কলকাতা, বাংলাদেশের ঢাকা হয়ে অসমের ডিব্রুগড়ে পৌঁছবে। প্রথম যাত্রায় সুইৎজ়ারল্যান্ডের ৩২ জন পর্যটক সেই প্রমোদতরীতে উঠছেন। একই দিনে গুয়াহাটির পান্ডুতে জাহাজ মেরামতি টার্মিনালের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। টার্মিনালটি কাজ শুরু করলে কলকাতা বন্দরে জাহাজ মেরামতির কাজে চাপ কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narenra Modi Haldia Dock Inauguration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE