Advertisement
১০ মে ২০২৪
indian currency

Indian Currency Note: আরও কমেছে ২০০০ টাকার নোট

তথ্য বলছে, গত অর্থবর্ষে জাল নোটের সংখ্যা বেড়েছে দেশে। এই সময়ে ১৩,৬০৪টি ২০০০ টাকার জাল নোট ধরা পড়েছে। সব চেয়ে বেশি জাল হয়েছে ১০০ টাকার নোট।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ০৬:২০
Share: Save:

এটিএমে এখন ২০০০ টাকার নোট প্রায় মেলে না বললেই চলে। রিজ়ার্ভ ব্যাঙ্কও বার্ষিক রিপোর্টে জানাল, ক্রমশ কমছে এই নোটের সংখ্যা। গত অর্থবর্ষ শেষে (মার্চ পর্যন্ত) তা দাঁড়িয়েছে ২১৪ কোটি। গত বছর মার্চে ছিল ২৪৫ কোটি। আর সব মিলিয়ে বাজারে থাকা মোট নোটের সংখ্যা ১৩,০৫৩ কোটি। এক বছর আগে ছিল ১২,৪৩৭ কোটি।

বিশেষজ্ঞদের ধারণা, শীর্ষ ব্যাঙ্কের সিদ্ধান্ত অনুযায়ীই কমছে এই সংখ্যা। ইউনাইটেড ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি ভাস্কর সেন বলেন, “এক দিকে দেশে ডিজিটাল লেনদেন দ্রুত বেড়েছে। বড় অঙ্কের লেনদেন নেটেই করতে পছন্দ করছেন মানুষ। এ ছাড়া জাল নোট রোখার অন্যতম হাতিয়ার হিসেবেও রিজ়ার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার মতো বড় নোট ছাপা কমাচ্ছে বলে মনে হয়।’’

তবে তথ্য বলছে, গত অর্থবর্ষে জাল নোটের সংখ্যা বেড়েছে দেশে। এই সময়ে ১৩,৬০৪টি ২০০০ টাকার জাল নোট ধরা পড়েছে। সব চেয়ে বেশি জাল হয়েছে ১০০ টাকার নোট। পাশাপাশি, ২০২১-২২ সালে ব্যাঙ্কে প্রতারণাও ২৩% বেড়েছে। যদিও এ সময়ে ৫৬ শতাংশের বেশি কমেছে তাতে জড়িত টাকার অঙ্ক।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

indian currency Currency Note
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE