Advertisement
২৯ এপ্রিল ২০২৪
NPS

সব ব্যাঙ্ক, ডাকঘরে এনপিএস চালুর উদ্যোগ

গত ১৬ সেপ্টেম্বরের পরিসংখ্যান, অনুযায়ী, এনপিএসের মোট গ্রাহক সংখ্যা ১.৩৬ কোটি। আরও ১৩ লক্ষ নতুন গ্রাহককে শামিল করার লক্ষ্য পিএফআরডিএ-র।

representational image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১৩
Share: Save:

দেশের সমস্ত ব্যাঙ্ক এবং ডাকঘরের শাখা থেকে পেনশন প্রকল্প এনপিএসে (ন্যাশনাল পেনশন সিস্টেম) লগ্নির বন্দোবস্ত করতে চায় পেনশন তহবিল নিয়ন্ত্রণ এবং উন্নয়ন কর্তৃপক্ষ (পিএফআরডিএ)। এ জন্য তাঁরা সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালাচ্ছেন, দাবি পিএফআরডিএ-র চেয়ারম্যান দীপক মোহান্তির।

এনপিএসের আওতায় আরও বেশি মানুষকে শামিল করতেই পেনশন নিয়ন্ত্রকের এই উদ্যোগ। মোহান্তি জানান, ইতিমধ্যেই গ্রামে এবং ছোট শহরের মানুষের দরজায় এই প্রকল্প পৌঁছে দিতে আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক মিত্রদের (ব্যাঙ্কং করেসপন্ডেট) মাধ্যমে তাতে লগ্নির ব্যবস্থা হয়েছে। তবে এ বার সব কিছুই নির্ভর করছে ব্যাঙ্ক কর্তৃপক্ষের উপর। বিশেষত এনপিএসে এজেন্টদের কমিশনের হার যেহেতু অন্যান্য আর্থিক প্রকল্পগুলির থেকে তুলনায় কম। এর কারণ হিসেবে মোহান্তির দাবি, গ্রাহকদের বেশি আর্থিক সুবিধা দেওয়ার জন্য এনপিএস প্রকল্প পরিচালনার খরচ তাঁরা কম রাখতে চান।

গত ১৬ সেপ্টেম্বরের পরিসংখ্যান, অনুযায়ী, এনপিএসের মোট গ্রাহক সংখ্যা ১.৩৬ কোটি। আরও ১৩ লক্ষ নতুন গ্রাহককে শামিল করার লক্ষ্য পিএফআরডিএ-র। গত বছর যোগ দেন নতুন ১০ লক্ষ জন। মোহান্তি জানিয়েছেন, এনপিএস এবং অটল পেনশন যোজনা মিলে চলতি অর্থবর্ষে মোট তহবিলের পরিমাণ ১২ লক্ষ কোটি টাকা ছোঁবে। গত বছর তা ছিল ১০.২২ লক্ষ কোটি। এর মধ্যে অটল পেনশনের তহবিল ৩৫,০০০ কোটি।

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NPS Banks post office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE