যে দিন রিজার্ভ ব্যাঙ্ক ফের পিএমসি ব্যাঙ্ক গ্রাহকদের টাকা তোলার অঙ্ক বাড়াল,  সে দিনই ব্যাঙ্কের টাকা ফেরতের দাবিতে বিক্ষোভ দেখানো ন’জন গ্রাহককে আটক করল মুম্বই পুলিশ। আবার আজই দরকারে সমবায় ব্যাঙ্কের সংস্কার করা হবে বলে জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

মঙ্গলবার সকালে বান্দ্রা-কুরলা কমপ্লেক্সে রিজার্ভ ব্যাঙ্কের দফতরের সামনে ধর্নায় বসেছিলেন পিএমসির গ্রাহকেরা। ওই এলাকাতেই এক অনুষ্ঠানে যান সীতারামন। তাঁর সঙ্গে দেখা করার দাবি করেন গ্রাহকদের একাংশ। তাঁদের দাবি, রিজার্ভ ব্যাঙ্কের বেঁধে দেওয়া সীমার থেকে বেশি টাকা  তুলতে দেওয়া হোক। তাঁরা অনুমতি ছাড়া নির্মলার সঙ্গে দেখা করার চেষ্টা করলে ন’জনকে আটক করে পুলিশ। পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়।

পরে নির্মলা বলেন, পিএমসির ঘটনা সামনে আসার পরে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে অর্থ মন্ত্রকের কর্তাদের কথা হয়েছে। এখন তাঁদের চেষ্টাই হল ব্যাঙ্কিং ব্যবস্থার প্রতি সাধারণ মানুষের আস্থা ফেরানো। তাঁর দাবি, যেখানে দরকার হবে, সেখানেই কেন্দ্র আইন সংশোধন করে ব্যবস্থা নেবে। লক্ষ্য হবে যাতে ব্যাঙ্কগুলি দায়বদ্ধ থাকে।

উল্লেখ্য, আজ ওই ব্যাঙ্কের গ্রাহকদের অ্যাকাউন্ট পিছু টাকা তোলার সীমা ৪০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৫০,০০০ টাকা করেছে আরবিআই। এক বা একাধিক বার তা তোলা যাবে। ফলে প্রায় ৭৮% গ্রাহকই পুরো টাকা তুলতে পারবেন।