Advertisement
০৫ মে ২০২৪
Eco Friendly

বিকল্প জ্বালানি উৎপাদনে মিলবে পুঁজি

সম্প্রতি পরিকাঠামো, শোধনাগার, বন্দর, সড়ক, মেট্রো, জৈব জ্বালানি, বর্জ্য থেকে জ্বালানি, ইত্যাদি প্রকল্পেও ঋণ দিতে শুরু করেছে পিএফসি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৭:৩১
Share: Save:

আদানি গোষ্ঠী-সহ ২০টি সংস্থাকে পরিবেশবান্ধব জ্বালানির প্রকল্পের জন্য ২.৩৭ লক্ষ কোটি টাকা ঋণ দেবে পাওয়ার ফিনান্স কর্পোরেশন (পিএফসি)।

পরিবেশ দূষণ এবং আবওহয়ার বিরূপ পরিবর্তন রুখতে দূষণকারী জ্বালানি ও তা থেকে তৈরি বিদ্যুৎ শক্তির উৎপাদন কমাতে উদ্যোগী ভারত-সহ গোটা বিশ্ব। যে কারণে সৌর বিদ্যুৎ, বায়ু বা জল বিদ্যুতের মতো বিকল্পে জোর দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকারের মহারত্ন সংস্থা হিসেবে মর্যাদা পাওয়া পিএফসি-র দাবি, এই কর্মকাণ্ডে শামিল তারাও। তাই এই ক্ষেত্রে বাড়তি গুরুত্ব দেওয়া তাদের পরিকল্পনার অন্যতম অঙ্গ। পিএফসি জানিয়েছে, সমুদ্র উপকূলবর্তী বায়ু বিদ্যুৎ প্রকল্প, পাম্পের মাধ্যমে জলবিদ্যুৎ সংক্রান্ত প্রকল্পের পাশাপাশি সৌর বিদ্যুতের মডিউল ও সেল— এমন সব পরিবশবান্ধব প্রকল্পকে আর্থিক সহায়তা দিতে আগ্রহী তারা। এ জন্য আদানি গোষ্ঠী, গ্রিনকো, রিনিউ পাওয়ার, কনটিনাম, জেবিএম অটো, রাজস্থান রিনিউয়েব‌্ল এনার্জি ইত্যাদি সংস্থার সঙ্গে চুক্তি করা হয়েছে। যারা সৌর বা হাওয়া বিদ্যুৎ, গ্রিন হাই়্রোজেন, ব্যাটারি স্টোরেজ, বৈদ্যুতিক গাড়ি, অপ্রচলিত প্রকল্পের যন্ত্র উৎপাদনের মতো ক্ষেত্রে যুক্ত।

সম্প্রতি পরিকাঠামো, শোধনাগার, বন্দর, সড়ক, মেট্রো, জৈব জ্বালানি, বর্জ্য থেকে জ্বালানি, ইত্যাদি প্রকল্পেও ঋণ দিতে শুরু করেছে পিএফসি। ২০২২-২৩ সালে সংস্থাটি তদের মোট ঋণের ৭৮% প্রচলিত বিদ্যুৎ প্রকল্পে দিয়েছিল। ১০% বণ্টন করেছিল অপ্রচলিত বিদ্যুৎ ক্ষেত্রে। দু’টি ক্ষেত্রেই ঋণ দেওয়ার ক্ষেত্রে তারা ছিল শীর্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eco Friendly Adani Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE