Advertisement
২৩ জুলাই ২০২৪
Production

Production: নিচু ভিতে পা রেখে বৃদ্ধি ৮.৯%

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ০৬:১০
Share: Save:

গত বছর জুনে করোনাকে রুখতে গোটা দেশ যখন লকডাউনে ঘরবন্দি ছিল, তখন আটটি মূল পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন ১২.৪% কমে যায়। সেই নিরিখে এ বছর জুনে উৎপাদন অল্প বাড়লেই যে বৃদ্ধির হার অনেকটা উঁচু দেখাবে, সেটা প্রত্যাশিতই ছিল। ঠিক যেমন দেখা গিয়েছে মার্চ, এপ্রিল বা মে মাসের পরিসংখ্যানে। শুক্রবার কেন্দ্রের হিসেব দেখাল, জুনে দেশের আটটি মূল পরিকাঠামো ক্ষেত্রে উৎপাদন বেড়েছে ৮.৯%। কয়লা, প্রাকৃতিক গ্যাস, ইস্পাত ও বিদ্যুতে এই লাফ গত বারের তুলনায় চোখে পড়ার মতো।

কয়লা, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারের পণ্য, সার, ইস্পাত, সিমেন্ট, বিদ্যুৎ— গত বছর জুনে এই প্রধান আটটি ক্ষেত্রই তলিয়ে গিয়েছিল সঙ্কোচনের খাদে। এ বার শুধু অশোধিত তেলের উৎপাদন (-১.৮%) বাদে সবগুলি বৃদ্ধির বৃত্তে। সব থেকে কম বৃদ্ধির হার সারে (২%)।

এপ্রিল-জুনেও এই আট ক্ষেত্রে বৃদ্ধির হার বিপুল, ২৫.৩%। গত বছর সঙ্কোচন হয়েছিল ২৩.৮% । মূল্যায়ন সংস্থা ইক্রার মুখ্য অর্থনীতিবিদ অদিতি নায়ারের মন্তব্য, রাজ্যগুলি আর্থিক কর্মকাণ্ড খুলছে, যাতায়াত বাড়ছে এবং চাহিদা বাড়ছে বিদ্যুতের। জুলাইয়ে উৎপাদন বাড়তে পারে ১১%-১৪%। তবে সংশ্লিষ্ট মহলের দাবি, এখনই একে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর লক্ষণ বলা যাবে কি না, সেই সংশয় বহাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

growth Production
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE