Advertisement
০৩ মার্চ ২০২৪
BSNL

বিএসএনএলে ৫জি চালুর বার্তায় উঠছে প্রশ্ন

সংস্থা এখনও দেশ জুড়ে ৪জি পরিষেবাই চালু করে উঠতে পারেনি। যাকে কেন্দ্র করে গ্রাহকদের যথেষ্ট ক্ষোভও রয়েছে। এই পরিস্থিতিতে ৫জি-র বার্তা কি শুধুই কথার কথা?

An image of BSNL

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ০৮:৪১
Share: Save:

আগামী বছর দেশীয় প্রযুক্তিতে বিএসএনএলের গ্রাহকদের জন্য ৫জি পরিষেবা চালু করার কথা জানিয়েছিল কেন্দ্র। এ বার একই বার্তা দিলেন সেই প্রযুক্তির মূল নির্মাতা রাষ্ট্রায়ত্ত গবেষণা সংস্থা, সেন্টার ফর ডেভেলপমেন্ট অব টেলিম্যাটিক্স (সি-ডট)-এর সিইও রাজকুমার উপাধ্যায়। তবে তার পরেই উঠেছে প্রশ্ন, সংস্থা এখনও দেশ জুড়ে ৪জি পরিষেবাই চালু করে উঠতে পারেনি। যাকে কেন্দ্র করে গ্রাহকদের যথেষ্ট ক্ষোভও রয়েছে। এই পরিস্থিতিতে ৫জি-র বার্তা কি শুধুই কথার কথা? নাকি তার কোনও সারবত্তাও রয়েছে!

টেলিকম শিল্পের সম্মেলন ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পরীক্ষামূলক ভাবে পুরোদস্তুর দেশীয় প্রযুক্তি নির্ভর ৫জি ব্যবস্থায় ভিডিয়ো-কল করে দেখানো হয়। রাজকুমার জানান, ভিবিডিএন টেকনোলজিস এবং স্টার্ট-আপ সংস্থা উইজ়িগ-এর সঙ্গে মিলে ভারতের মাটিতে ওই ব্যবস্থা (নেটওয়ার্ক) তৈরি করেছে সি-ডট। ঠিক যে ভাবে এর আগে টাটা গোষ্ঠীর সঙ্গে মিলে তাঁরা তৈরি করেছিলেন দেশীয় ৪জি প্রযুক্তি।

রাজকুমার বলেন, ‘‘আমরা ইতিমধ্যেই বিএসএনএলের পঞ্জাব সার্কলে দেশীয় প্রযুক্তি নির্ভর ৪জি এবং ৫জি-র যন্ত্র বসিয়েছি। ৬-৮ মাসের মধ্যে শুধুমাত্র (স্ট্যান্ড অ্যালোন) ৫জি-র যন্ত্র বসিয়ে পরীক্ষা চালানো হবে।’’ তিনি জানান, বিএসএনএল ৫জি-র ওই প্রযুক্তি বড়সড় আকারে ব্যবহার করতে শুরু করলে বিদেশেও তা রফতানির বিষয়টি খতিয়ে দেখবেন তাঁরা।

প্রসঙ্গত, এখন শুধুমাত্র ৫জি পরিষেবার জন্য আলাদা ব্যবস্থা রয়েছে রিলায়্যান্স জিয়ো-র। অর্থাৎ, সেই ব্যবস্থা বা পরিকাঠামোয় ২জি বা ৩জি বা ৪জি প্রযুক্তি মেশে না। বিএসএনএল পঞ্জাব সার্কলে সি-ডটের যে ৪জি এবং ৫জি প্রযুক্তি চালু করছে, সেই পরিকাঠামোয় তার সঙ্গে অন্য প্রযুক্তিও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE