Advertisement
২৭ নভেম্বর ২০২২
bank

Debit & Credit Card: ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নতুন নিয়ম, ১ অক্টোবর থেকে চালু হচ্ছে গোটা দেশে

রিজার্ভ ব্যাঙ্ক যে নিয়ম কার্যকর করতে চলেছে তাতে যে কোনও কার্ডের মাধ্যমে অটো-ডেবিটের সুবিধা যাঁরা নেন তাঁরাআরও নিরাপত্তা পাবেন।

নিয়ম জেনে সতর্ক থাকুন।

নিয়ম জেনে সতর্ক থাকুন। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৮:০৫
Share: Save:

দেশে নগদ লেনদেন কমানোর উদ্যোগ অনেক আগে থেকেই শুরু করেছে কেন্দ্রীয় সরকার। ডিজিটাল পেমেন্টের পাশাপাশি কার্ডের মাধ্যমেও লেনদেনেও জোর দেওয়া হয়েছে। কিন্তু এই পদ্ধতি শুরু হওয়ার পরেই গ্রাহকদের নানা রকম জাল চক্রের ফাঁদেও পড়তে হয়। তাই একের পর এক নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধও আরোপ করে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এ বার তেমনই এক কড়া নিয়ম কার্যকর হতে চলেছে ১ অক্টোবর থেকে।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক যে নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর করতে চলেছে তাতে কোনও কার্ডের মাধ্যমে অটো-ডেবিটের সুবিধা যাঁরা নেন তাঁরা আরও নিরাপত্তা পাবেন। এটা বাধ্যতামূলকও হবে। কোনও রেকারিং বিল (ইলেকট্রিক, ফোন) বিমার প্রিমিয়াম বা অন্যান্য ইএমআই অনেকেই অটো ডেবিট পদ্ধতিতে করে থাকেন। এখনও পর্যন্ত অনেক ব্যাঙ্কের ক্ষেত্রেই এর জন্য কিছুই করতে হয় না গ্রাহককে। কিন্তু ১ অক্টোবর থেকে গ্রাহককে মত জানাতে হবে। সবটাই অটো ডেবিট হবে না, কিছুটা কাজ ম্যানুয়ালি করতে হবে। সেই নিয়ম না মানলে পরবর্তী লেনদেন হবে না বলে কয়েকটি ব্যাঙ্ক ইতিমধ্যেই গ্রাহকদের সতর্ক করেছে।

নতুন নিয়ম অনুযায়ী, ডেবিট ও ক্রেডিট কার্ড, ইউপিআই ও অন্যান্য প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্টের (পিপিআই) মাধ্যমে ৫ হাজার টাকার কম সব অটো-ডেবিট ট্রানজাকশনের আগে গ্রাহককে নোটিফিকেশন পাঠানো হবে। তাতে সাড়া দিলেই হবে লেনদেন। ৫ হাজার টাকার বেশি অটো-ডেবিট ট্রানজাকশনের জন্য গ্রাহকদের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি)-র মাধ্যমে ম্যানুয়ালি অথেন্টিকেট করতে হবে। এর জন্য যে কোনও পেমেন্টের কমপক্ষে ২৪ ঘণ্টা আগে গ্রাহকদের ব্যাঙ্কের তরফে মেসেজ বা ই-মেল পাঠাতে হবে। প্রি ট্রানজাকশন নোটিফিকেশনে কার্ড হোল্ডারকে মার্চেন্টের নাম, অর্থের অঙ্ক, ডেবিটের সময়, ট্রানজাকশনের রেফারেন্স নম্বর, ই-ম্যান্ডেট, ডেবিটের কারণের বিষয়ে জানানো হবে। এর পরে গ্রাহক অ্যাপ্রুভাল দিলেই ট্রানজাকশন হবে।

বেসরকারি এইচডিএফসি ব্যাঙ্ক গ্রাহকদের ফোনে মেসেজ পাঠিয়ে ইতিমধ্যেই জানিয়েছে, গ্রাহকদের সুরক্ষার স্বার্থে রিজার্ভ ব্যাঙ্ক কার্ডের মাধ্যমে পেমেন্ট করার জন্য নয়া সুরক্ষা ব্যবস্থা নিয়ে এসেছে। তা ১ অক্টোবর ২০২১ থেকেই কার্যকর হবে। ফলে কার্ডের মাধ্যমে রেকারিং লেনদেনের জন্য যাঁরা ই-ম্যানডেট দিয়ে রেখেছেন তা রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়ম অনুযায়ী কার্যকর হবে না। তাই গ্রাহকরা আপাতত যে সংস্থাকে টাকা দিতে হবে তার ওয়েবসাইটে গিয়ে ওটিপি-র মাধ্যমে জমা দিন। নিরবচ্ছিন্ন পরিষেবার জন্য সরাসরি কার্ড ব্যবহার করে মার্চেন্টকে পেমেন্ট করতে পারবেন। শুধু এইচডিএফসি-ই নয়, অন্যান্য অনেক ব্যাঙ্কই এই ব্যাপারে গ্রাহকদের সতর্ক করেছে এবং করছে। বিভিন্ন ব্যাঙ্কের পক্ষ থেকে এটাও বলা হয়েছে যে, গ্রাহকরা যেন প্রয়োজনে সংশ্লিষ্ট কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল ফোন নম্বর আপডেট করে নেন। কারণ, সেই নম্বরেই যাবে নোটিফিকেশন। এবং সেখান থেকেই অথেন্টিকেশন পাঠাতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.