Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Retail Business

আতঙ্ক না-ছড়ানোর আর্জি খুচরো শিল্পের

এ বছর উৎসবের মরসুমে ব্যবসা ছাপিয়ে গিয়েছে প্রাক-করোনা পর্বকে। নতুন বছরেও ভাল ব্যবসার আশা। কিন্তু চিন-সহ কিছু দেশে ফের বাড়তে থাকা কোভিড সংক্রমণ নতুন করে সংশয় তৈরি করেছে একাংশের মধ্যে।

আরএআই জানিয়েছে, চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে নভেম্বরে খুচরো ব্যবসা ২০১৯-এর তুলনায় ১৯% বেড়েছে।

আরএআই জানিয়েছে, চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে নভেম্বরে খুচরো ব্যবসা ২০১৯-এর তুলনায় ১৯% বেড়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ০৭:২৯
Share: Save:

অতিমারি সামলে ঘুরে দাঁড়িয়েছে দেশের খুচরো ব্যাবসা। অনলাইনে কেনাকাটা বেড়েছে ঠিকই। তবে ভিড় বেড়েছে দোকানেও। পরিসংখ্যান বলছে, এ বছর উৎসবের মরসুমে ব্যবসা ছাপিয়ে গিয়েছে প্রাক-করোনা পর্বকে। নতুন বছরেও ভাল ব্যবসার আশা। কিন্তু চিন-সহ কিছু দেশে ফের বাড়তে থাকা কোভিড সংক্রমণ নতুন করে সংশয় তৈরি করেছে একাংশের মধ্যে। তবে খুচরো ব্যবসায়ীদের সংগঠন রিটেলার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (আরএআই) দাবি, নতুন করে কোনও বিধিনিষেধ না চাপলে চিন্তার কারণ নেই। একই সঙ্গে অযথা আতঙ্ক না-ছড়ানোর বার্তা দিয়েছে তারা।

আরএআই জানিয়েছে, চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে নভেম্বরে খুচরো ব্যবসা ২০১৯-এর তুলনায় ১৯% বেড়েছে। দ্রুত খাবার পরিবেশন করে, এমন রেস্তরাঁ এবং জুতোর ব্যবসা বেড়েছে প্রায় ৩০% হারে। অন্যান্য খুচরো ব্যবসা বৃদ্ধির হার কিছুটা কম। সংগঠনের সিইও কুমার রাজাগোপালনের দাবি, ব্যবসা ছন্দে ফিরছে। অনলাইনের পাশাপাশি ক্রেতারা দোকানেও ভিড় জমাচ্ছেন।

তবে নতুন সংক্রমণের আশঙ্কা এখন যে ফের উদ্বেগ বাড়াচ্ছে, সে কথা মানছেন কুমার। তাঁর মতে, চড়া মূল্যবৃদ্ধির সমস্যা একটা ছিলই। কিছু দেশে বাড়তে থাকা সংক্রমণ খুচরো ব্যবসার ক্ষেত্রে সমস্যা তৈরি করতে পারে। তবে এখনই ভারতে এ নিয়ে অযথা আতঙ্ক না-ছড়ানোই ভাল। কুমারের দাবি, ‘‘ওমিক্রনের পরিস্থিতিই প্রমাণ করেছে এখন এই ধরনের সমস্যার মোকাবিলা করতে প্রস্তুত ভারত। এখানে করোনা নিয়ে নতুন করে কোনও বিধিনিষেধ না-চাপলে বাজার চাঙ্গা হওয়ার প্রক্রিয়া বজায় থাকবে আগামী বছরেও। বিশেষ করে উৎসব, বিয়ে ইত্যাদিকে কেন্দ্র করে ব্যবসা আরও ফুলেফেঁপে ওঠারই সম্ভাবনা রয়েছে। ফলে এখনই উদ্বেগের কারণ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retail Business Retailers Retail Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE