এক বার ব্যাটারি ফুল চার্জ করলেই বাইক চলবে ১৫০ কিলোমিটারের উপর! সর্বোচ্চ গতিবেগ ঘণ্টা প্রতি ৮৫ কিলোমিটার! আর মাত্র ১০ দিন পরেই রিভল্ট মোটরস্‌ ভারতের বাজারে নিয়ে আসছে এমনই এক নতুন ই-বাইক।

মাইক্রোম্যাক্স কোম্পানির সহ প্রতিষ্ঠাতা এবং রিভল্ট ইন্টেলিকর্পের প্রতিষ্ঠাতা রাহুল শর্মা এপ্রিল মাসে এই ই-বাইকটি সম্পর্কে ঘোষণা করেছিলেন। আগামী ১৮ জুন এই নতুন বাইক লঞ্চ করা হবে বলে ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। তারা আরও জানিয়েছে, এই ই-বাইকটি ভারতের প্রথম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা চালিত। সঙ্গে থাকবে হাই-টেক টেকনোলজির সুবিধা। যার মধ্যে অন্যতম ৪জি সিম দ্বারা পরিচালিত এলটিই কানেকশন।

এই ই-বাইকটির মোটর এবং ব্যাটারি বিদেশ থেকে আনা হয়েছে। কিন্তু এর ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম এবং ইলেকট্রিক কন্ট্রোল ইউনিটের ডিজাইন ভারতেই তৈরি করেছে রিভল্ট মোটরস্‌। ই-বাইকটিতে মনোশক ফ্রন্ট, রিয়ার ডিস্ক ব্রেক, ইউএসডি ফর্ক, বোল্টঅন সাবফ্রেম, কমপ্লেক্স সুইংগ্রাম সেটআপ এবং কম্প্যাক্ট ডিজাইন রয়েছে।

আরও পড়ুনঃ ভারতে এল সবথেকে কমদামি ভেসপা, জেনে নিন দাম

বাজারে আশার আগে ওই কোম্পানি শুধুমাত্র ই-বাইকটির একটি নকশা (স্কেচ) প্রকাশ করেছে। আপাতত এই বাইকটিকে নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা চলছে। ব্যাটারির পারফরম্যান্স ছাড়াও, শক প্রতিরোধ ক্ষমতা, ওয়াটার প্রুফিং এবং বিভিন্ন আবহাওয়ায় বাইকটির পারফরম্যান্স কেমন হবে, সেটাও বারে বারে যাচাই করে দেখা হচ্ছে।

আরও পড়ুনঃঅবিশ্বাস্য কম দামে ফিরে এল বাজাজ প্ল্যাটিনা, দাম…