Advertisement
১০ মে ২০২৪
5G Technology

দু’মাসেই স্যামসাং, অ্যাপলের ফোনে ৫জি আপডেট

১ অক্টোবর দেশে ৫জি প্রযুক্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতী এয়ারটেল ও রিলায়্যান্স জিয়ো বলেছে, কয়েক মাসের মধ্যেই বিভিন্ন শহরে দ্রুতগতির এই মোবাইল পরিষেবা আনবে তারা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ০৬:৫৬
Share: Save:

দেশে দ্রুত ৫জি পরিষেবা চালুর উপরে জোর দিচ্ছে কেন্দ্র। সেই লক্ষ্যে স্মার্ট ফোন নির্মাতা সংস্থাগুলিকে দ্রুত নিজেদের ফোন প্রস্তুত করতে বলেছে তারা। সে কথা মাথায় রেখে নভেম্বর-ডিসেম্বরের মধ্যে ফোনের সফটওয়্যার আপডেট করার কথা জানাল স্যামসাং, অ্যাপলের মতো সংস্থা।

১ অক্টোবর দেশে ৫জি প্রযুক্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতী এয়ারটেল ও রিলায়্যান্স জিয়ো বলেছে, কয়েক মাসের মধ্যেই বিভিন্ন শহরে দ্রুতগতির এই মোবাইল পরিষেবা আনবে তারা। কিন্তু সংশ্লিষ্ট মহলের দাবি, স্মার্ট ফোন নির্মাতারা ফোনে এখনও আপডেট দেয়নি বলে অভিযোগ টেলি শিল্পের। আবার স্মার্ট ফোন সংস্থাগুলি বলছে, এখনও ৫জি-র উপযুক্ত পরিকাঠামোই তৈরি হয়নি। সংশ্লিষ্ট মহলের মতে, এ জন্য দুই পক্ষকে মিলে কাজ করতে হবে।

এই অবস্থায় বুধবার স্মার্ট ফোন নির্মাতাদের সঙ্গে বৈঠক করেন টেলিকম দফতর ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের কর্তারা। সূত্রের খবর, তাদের বলা হয় ফোনকে ৫জি-র জন্য তৈরি করতে। আগামী দিনে ফোন সংস্থা ও টেলি শিল্পের সঙ্গে বৈঠক করবেন সরকারি কর্তারা।

এর পরেই স্যামসাং বলেছে, নভেম্বর থেকে আপডেট দেবে তারা। অ্যাপল আই ফোন ১৪, ১৩, ১২ ও এসই মডেলের ক্ষেত্রে ডিসেম্বরে ৫জি সফটওয়্যার আপডেট দেবে। শাওমি-র যদিও দাবি, তাদের সব ফোনই ৫জি-র জন্য তৈরি। আর ওপ্পোর দাবি, তাদের ফোনও তৈরি, তবে আরও ভাল পরিষেবা দিতে ফোনে শুধু ৫জি ব্যবহার নিয়ে কাজ করছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

5G Technology Apple Samsung
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE