• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এক মাসে দু’বার, ফের ফিক্সড ডিপোজিটে সুদ কমাল এসবিআই, চাপ বাড়ছে মধ্যবিত্তের

SBI
ফের সুদের হার কমাল এসবিআই। গ্রাফিক: তিয়াসা দাস।

Advertisement

ফের ফিক্সড ডিপোজিট অর্থাৎ স্থায়ী আমানতে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক মাসেরও কম সময়ের ব্যবধানে পর পর দু’বার সুদ কমানোয় চাপ বাড়ল গ্রাহকদের। ১০ থেকে ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত কমানো হয়েছে সুদের হার। সাধারণের পাশাপাশি প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও কাটাছাঁট করা হয়েছে সুদের হার। নতুন নিয়ম কার্যকর হবে আগামী ২৬ অগস্ট থেকে।

গ্রাহক সংখ্যা থেকে পরিকাঠামো কিংবা কর্মী সংখ্যা, সব দিক থেকেই দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআই। গ্রাহকদের মধ্যে নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্তের সংখ্যাই বেশি। ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট থেকে মাসে মাসে পাওয়া সুদের টাকায় সংসার চলে এমন বয়সে প্রবীণ গ্রাহকদের সংখ্যাও সবচেয়ে বেশি এসবিআইতেই। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও ব্যাঙ্ক সুদের হার কমিয়ে দেওয়ায় তাঁদের উপরেও চাপ বাড়ল।

৭ থেকে থেকে ৪৫ দিনের জন্য বর্তমানে এসবিআই সুদ দেয় ৫ শতাংশ হারে। সেটা এক ধাক্কায় কমিয়ে করা হয়েছে সাড়ে ৪ শতাংশ। এর পর ৪৬ দিন থেকে ১৭৯ দিনের ক্ষেত্রে সুদের হার ৫.৭৫ থেকে কমে হয়েছে ৫.৫০ শতাংশ। একই ভাবে ১৮০ দিন থেকে এক বছরের কম মেয়াদের ক্ষেত্রে সুদের হার ৬.২৫   থেকে কমে ৬ শতাংশ হয়েছে। ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদে ৬.৮০ থেকে সুদের হার কমে হয়েছে ৬.৭০ শতাংশ। এর পর দশ বছর পর্যন্ত যে ক’টি ধাপ রয়েছে, সব ক্ষেত্রেই কমানো হয়েছে সুদের হার।

সাধারণ গ্রাহকদের চেয়ে প্রবীণ নাগরিকদের সাধারণত সব মেয়াদের ক্ষেত্রেই ০.৫০ শতাংশ বেশি সুদ দেয় এসবিআই। সেই সামঞ্জস্য বজায় রেখেই সুদের হারও কমানো হয়েছে প্রবীণদের স্থায়ী আমানতের ক্ষেত্রেও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আরও পড়ুন: ২৬ অগস্ট পর্যন্ত চিদম্বরমকে গ্রেফতার করতে পারবে না ইডি, অন্তর্বর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

আরও পড়ুন: বিদেশি বিনিয়োগে অসঙ্গতি! ইডির নজরে এ বার জেট এয়ারওয়েজ কর্তা নরেশ গয়াল

রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট কমানোর পর এ মাসের ১ তারিখেই এক দফা সুদ কমানোর ঘোষণা করেছিল এসবিআই। এক মাস পূর্ণ হওয়ার আগেই আরও এক দফা সুদের হার কমিয়ে দেওয়ায় উদ্বেগ বাড়ছে আমানতকারীদের।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন