Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

আলোচনার আশ্বাসেও স্বস্তি নেই, পড়ল সূচক

সংবাদ সংস্থা
মুম্বই ০৮ মে ২০১৯ ০১:৩২

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিনা পণ্যে শুল্ক বাড়ানোর হুমকি সত্ত্বেও, বাণিজ্য নিয়ে আলোচনা চালাতে ওয়াশিংটনে যাবে চিনা প্রতিনিধিদল। কিন্তু এই খবরেও আশ্বস্ত নয় বাজার। যে কারণে সোমবারে প্রায় ৩৬৩ পয়েন্ট পড়ার পরে মঙ্গলবার ফের নামল শেয়ার সূচক। এই নিয়ে টানা পাঁচ দিন পড়ল বাজার। আজ সেনসেক্স ৩২৩.৭১ পয়েন্ট পড়ে থেমেছে ৩৮,২৭৬.৬৩ অঙ্কে। নিফ্‌টি ১০০.৩৫ অঙ্ক পড়েছে। থিতু হয়েছে ১১,৪৯৭.৯০ অঙ্কে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, চিন শুল্ক নিয়ে সমঝোতার রাস্তায় হাঁটার ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে না। তাই রবিবার ২০,০০০ কোটি ডলারের চিনা পণ্যে শুল্ক বাড়ানোর হুমকি দিয়েছেন তিনি। এই অবস্থায় শুল্ক যুদ্ধের চড়া সুর নিয়ে সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার। কর্ণধার ক্রিস্টিন ল্যাগার্দে বলেছেন, বিশ্ব অর্থনীতির কাছে শুল্ক যুদ্ধ বড় আশঙ্কার কারণ।

বিশেষজ্ঞদের মতে, বাণিজ্য যুদ্ধ নিয়ে আশঙ্কা তো রয়েইছে। তা ছাড়াও দেশে সংস্থাগুলির আর্থিক ফল খুব একটা ভাল হয়নি। ফলে সব মিলিয়ে লগ্নিকারীরা এখনই বাজারে টাকা ঢালতে স্বচ্ছন্দ নন। বরং বাজার সামান্য উঠলে হাতের শেয়ার বেচে টাকা তুলে নেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে তাঁদের মধ্যে। এ ছাড়া মাসের শেষে লোকসভা নির্বাচনের ফলও বেরোবে। কোন দল সরকার গড়বে, সে দিকেও তাকিয়ে লগ্নিকারীরা।

Advertisement

গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে আইসিআইসিআই ব্যাঙ্ক ও এয়ারটেলের ভাল ফলেও আশ্বস্ত হয়নি বাজার। মঙ্গলবার ওই দুই সংস্থা বাদে উল্লেখযোগ্য হারে পড়েছে টাটা মোটরস এবং রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের দর। যদিও সোমবার পতনের পরে আজ বেড়েছে চিনের বাজার। কিন্তু তার প্রতিচ্ছবি দেখা যায়নি এশিয়ার অন্যান্য বাজারে। পড়েছে ইউরোপ এবং খোলার পরে মার্কিন বাজারও।

আরও পড়ুন

Advertisement