• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সেনসেক্স উঠল আরও উঁচুতে, তবে থাকল শঙ্কাও  

BSE
ফাইল চিত্র।

Advertisement

প্রায় রোজই উপরে ওঠার নতুন রেকর্ড সৃষ্টি করছে শেয়ার সূচক। তবে লগ্নিকারী মহল সূত্রের খবর, সার্বিক ভাবে কিন্তু বাড়ছে না বাজার। গুটিকয়েক শেয়ারের হাত ধরেই উপরে উঠছে সূচকের পারা। 

বুধবারও লেনদেনের একটা সময়ে সেনসেক্স নতুন রেকর্ড সৃষ্টি করে ৪০,৮১৬.৩৮ অঙ্কে ওঠে। তবে পরের দিকে কিছুটা কমে তা শেষ হয় ৪০,৬৫১.৬৪ অঙ্কে। আগের দিনের থেকে ১৮১.৯৪ অঙ্ক উপরে। অন্য দিকে ১২,০০০ অঙ্কের দোরগোড়ায় এসে দাঁড়িয়েছে নিফ্‌টি। এ দিন ৫৯ পয়েন্ট উপরে উঠে নিফ্‌টি থামে ১১,৯৯৯.১০ অঙ্কে। 

এ দিন শেয়ার সূচক বাড়লেও কমেছে টাকার দাম। যার ফলে দিনের শেষে প্রতি ডলারের দাম ১০ পয়সা বেড়ে দাঁড়ায় ৭১.৮১ টাকা। 

সূচকের উত্থান অব্যাহত থাকলেও বাজার সার্বিক ভাবে বাড়ছে না বলে জনিয়েছেন বিশেষজ্ঞেরা। দেকো সিকিউরিটিজের কর্ণধার অজিত দে বলেন, ‘‘রিলায়্যান্স, টিসিএস, লারসেন অ্যান্ড টুব্রো, আইটিসি, স্টেট ব্যাঙ্কের মতো অল্প কয়েকটি সংস্থার শেয়ারের দামই বিশেষ করে বাড়ছে। গুরুত্বের নিরিখে ওই সব সংস্থার অবস্থান সূচকে এমন ভাবে রাখা হয়েছে যে, অন্য সংস্থার শেয়ারের দাম না বেড়ে শুধু ওই সব সংস্থার শেয়ারের দাম বাড়লেই সূচকের পারা দ্রুত উপরের দিকে উঠতে থাকে। কিন্তু সে ক্ষেত্রে বাজার সার্বিক ভাবে বাড়ছে, এটা বলা যায় না।’’ 

এ দিনও সূচকের উত্থানে বিশেষ ভূমিকা পালন করেছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম বৃদ্ধি। এ দিন ওই সংস্থার শেয়ারের দাম এক সময়ে ১৫৭১.৮৫ টাকায় উঠে সর্বকালীন রেকর্ড সৃষ্টি করে। অবশ্য ভোডাফোন কল এবং ডাটা চার্জ বাড়াবে বলে ঘোষণা করায় তার দামও গত তিন ধরে টানা বাড়ছে। ওই তিন দিনে ভোডাফোনের শেয়ারের দাম বেড়েছে ৩২ শতাংশ। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন