Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

রেকর্ড ছুঁয়েও নামল দুই সূচক

সংবাদ সংস্থা
মুম্বই ১৫ জুলাই ২০১৭ ০৩:১২

আগের দিন রেকর্ড উচ্চতায় পা রাখার পরে শুক্রবার সামান্য নামল বাজার। যদিও এ দিন এক সময় সেনসেক্স ও নিফ্‌টি, দুই সূচকই যথাক্রমে ৩২,১০৯.৭৫ এবং ৯,৯১৩.৩০ অঙ্কের নতুন রেকর্ড উচ্চতা ছুঁয়ে ফেলেছিল। কিন্তু শেষে লগ্নিকারীদের হাতের শেয়ার বেচে মুনাফা ঘরে তোলার হিড়িকে পড়ে যায় সেগুলি। সেনসেক্স ১৬.৬৩ পয়েন্ট পড়ে দাঁড়ায় ৩২,০২০.৭৫ অঙ্কে। নিফ্‌টি ৫.৩৫ পয়েন্ট নেমে ৯,৮৮৬.৩৫-তে।

জুন ত্রৈমাসিকে তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএসের নিট মুনাফা ৫.৯% কমায় তাদের শেয়ার দর এ দিন ১.৮৫% পড়েছে। দুশ্চিন্তাগ্রস্ত লগ্নিকারীরা অন্যান্য তথ্যপ্রযুক্তি সংস্থার শেয়ারও বেচেছেন নাগাড়ে। যার দরুন ইনফোসিসেরও দর নামে ০.৪৪%। কিন্তু পরে সংস্থার আর্থিক ফল প্রকাশ হলে দেখা যায়, তা হয়েছে প্রত্যাশা ছাপানো। প্রথম ত্রৈমাসিকে সার্বিক নিট মুনাফা ১.৩% বেড়ে দাঁড়িয়েছে ৩,৪৮৩ কোটি টাকায় (শেয়ার পিছু ১৫.২৪ টাকা)। মূলত আমেরিকা ও ইউরোপে গ্রাহক বাড়াই যার কারণ। আয় ১.৭% বেড়ে হয়েছে ১৭,০৭৮ কোটি। এই অর্থবর্ষের জন্য ডলারে আয়ের পূর্বাভাসও আগের ৬.১-৮.১ শতাংশ থেকে বাড়িয়ে ৭.১-৯.১ শতাংশ করা হয়েছে। যে কারণে বিশেষজ্ঞদের অনেকেরই আশা, সোমবার বাজার খুললে এর প্রতিফলন হিসেবে উঠতে পারে ইনফোসিসের দর।

সিইও বিশাল সিক্কা এ দিন জানান, আগামী কয়েক বছরে মার্কিন মুলুকে ১০ হাজার কর্মী নিতে দায়বদ্ধ তাঁরা। যদিও ভারতে দু’টি ত্রৈমাসিকেরও কম সময়ে সংস্থা ওই সংখ্যক লোক নিয়েছে বলে তাঁর দাবি।

Advertisement

আরও পড়ুন

Advertisement