Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sensex

সূচক ৭৪ হাজারের দিকে

বিনয় আগরওয়ালের মতো বিশেষজ্ঞদের দাবি, বাজার সার্বিক ভাবে বাড়ছে না। সেনসেক্স ও নিফ্‌টির আওতাভুক্ত শেয়ারগুলির দাম শুধু চড়ছে। বাজারে দেখা যাচ্ছে কিছুটা অস্থিরতাও।

An image of Share Market

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ০৮:৫৮
Share: Save:

গত বৃহস্পতিবার থেকে লাগাতার উঠছে শেয়ার বাজার। সোমবার পর্যন্ত সেনসেক্স এগিয়েছে মোট ১৫৬৭.৪১ পয়েন্ট (২.১৫%)। পা রাখছে উচ্চতার নিত্যনতুন শিখরে। সেই ধারা বহাল রেখে এ দিন প্রথম বার সূচকটি উঠে পড়েছে ৭৩,৮৭২.২৯ অঙ্কে। বিশেষজ্ঞ মহলের মতে, ৭৪ হাজার পার হয়ে যাওয়া এখন স্রেফ সময়ের অপেক্ষা। এ দিন এক সময়ে সূচকটি ৭৩,৯৯০.১৩ ছুঁয়ে ফেলেছিল। ২২,৪০৫-এ পৌঁছে এ দিন নজির গড়েছে নিফ্‌টি-ও। গত কয়েক দিনে তার মোট উত্থান প্রায় ৪৫৪ পয়েন্ট (২%)।

গত অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে দেশের ৮.৪% আর্থিক বৃদ্ধির খবর প্রকাশিত হওয়ার পর থেকে নতুন উদ্দীপনায় দৌড় শুরু করেছে বাজার। এই পরিস্থিতিতে সোমবার তাতে নতুন করে জ্বালানি জুগিয়েছে মুডি’জ়ের আর্থিক বৃদ্ধির পূর্বাভাসের হার বৃদ্ধি। ২০২৪ সালে তা ৬.১% থেকে বাড়িয়ে ৬.৮% করেছে তারা।

তবে বিনয় আগরওয়ালের মতো বিশেষজ্ঞদের দাবি, বাজার সার্বিক ভাবে বাড়ছে না। সেনসেক্স ও নিফ্‌টির আওতাভুক্ত শেয়ারগুলির দাম শুধু চড়ছে। বাজারে দেখা যাচ্ছে কিছুটা অস্থিরতাও। কারণ, লগ্নিকারীদের মধ্যে মুনাফা তুলে নেওয়ার প্রবণতা আগের তুলনায় বেড়েছে। তাঁর মতে, কিছুটা মুনাফা হলেই শেয়ার বিক্রি করে তা তুলে নেওয়ার প্রবণতা বেশি হওয়ার কারণ একাধিক—

  • সামনেই লোকসভা ভোট। ফলে বেশি ঝুঁকি নিতে চাইছেন না অনেকে।
  • এতটা চড়ে যাওয়া বাজারে পতনের আশঙ্কাও বেশি থাকে। সেটাও ঝুঁকি এড়ানোর বড় কারণ।
  • যে সব সংস্থা শেয়ারে লগ্নি করে, তারা অর্থবর্ষের শেষে তার থেকে হওয়া লাভের টাকা তুলে হিসাবের খাতায় সংস্থার আর্থিক ফলাফল ভাল দেখানোর চেষ্টা করে।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex Share Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE