Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

sensex: ৬২,০০০ ছুঁয়ে নামল সেনসেক্স

সংবাদ সংস্থা
মুম্বই ২০ অক্টোবর ২০২১ ০৬:২৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

প্রত্যাশা মতোই মঙ্গলবার সকালে প্রথম বারের জন্য ৬২,০০০ ছুঁয়ে ফেলেছিল সেনসেক্স। প্রায় ৪০০ পয়েন্ট উঠে পৌঁছে গিয়েছিল ৬২,১৫৯.৭৮ অঙ্কের রেকর্ড উচ্চতায়। তবে তার পরেই লগ্নিকারীরা হাতের শেয়ার বিক্রি করে মুনাফা ঘরে তুলতে শুরু করায় শেষ পর্যন্ত দিনের শেষে সেখান থেকে নেমে এল সূচক। সোমবারের তুলনায় ৪৯.৫৪ পয়েন্ট পড়ে তা আজ থামল ৬১,৭১৬.০৫ অঙ্কে। আর এক সূচক নিফ্‌টি-ও ৫৮.৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮,৪১৮.৭৫-এ।

বিশেষজ্ঞদের দাবি, মুনাফা তোলার হুড়োহুড়িতেই এ দিন অস্থির হয়ে পড়েছে বাজার। জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেস-এর চিফ ইনভেস্টমেন্ট স্ট্র্যাটেজিস্ট ভি কে বিজয়কুমারের সতর্কবার্তা, কিছু কিছু ক্ষেত্রে সংস্থাগুলির শেয়ার মূল্য বিপজ্জনক ভাবে উঁচুতে উঠে রয়েছে। এতটাই যে, তার পক্ষে কোনও যুক্তি খাটে না। বাজার কখনও না কখনও নামতে বাধ্য। তখন সেই সমস্ত শেয়ারই প্রথমে মুখ থুবড়ে পড়তে পারে। তবে ব্যাঙ্কের মতো মৌলিক ভাবে মজবুত শেয়ারের দাম যা হওয়া উচিত, এখনও তার থেকে বেশি নয়।

বিজয়কুমারের মতো অনেক বিশেষজ্ঞেরই মত, এত দ্রুত এতটা উপরে ওঠা বাজারে শেয়ারের মূল্য এবং তার মান অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই দু’টি বিষয় যাচাই করার পরে লগ্নির সিদ্ধান্ত নেওয়া উচিত লগ্নিকারীদের। বিশেষত যাঁরা সবেমাত্র শেয়ার বাজারে পা রেখেছেন অথবা অল্প অল্প করে সঞ্চয় করেন, তাঁদের সতর্কভাবে বিনিয়োগের পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

Advertisement



Tags:

আরও পড়ুন

Advertisement