Advertisement
১৯ মে ২০২৪
Sensex

৬৪ হাজারে সেনসেক্স, ১৯ হাজারে নিফটি! ‘ষাঁড়ের গুঁতো’য় দালাল স্ট্রিটে শুরু উৎসব

শেয়ার বাজারে এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৪,০৩৭.১০ পয়েন্ট, সর্বনিম্ন ৬৩,৫৫৪.৮২ পয়েন্ট। দিনের শেষে সেনসেক্স থামল ৬৩,৯১৫.৪২ পয়েন্টে।

Share Market

শেয়ার বাজারে নজির। —প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৫:৪৫
Share: Save:

শেয়ার বাজার ঘুরে দাঁড়ানো শুরু করেছিল মঙ্গলবার থেকেই। সর্বকালীন রেকর্ড গড়ল বুধে। বুধবার সকাল থেকেই ঊর্ধ্বমুখী ছিল শেয়ার বাজার। সময় যত পেরিয়েছে ‘অশ্বমেধের ঘোড়া’ ততই ছুটেছে। দুপুর ১টা ৩২ নাগাদ ইতিহাসে প্রথম বার ৬৪ হাজারের মাইলফলক স্পর্শ করে সেনসেক্স। শেয়ার বাজারে এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৪,০৩৭.১০ পয়েন্ট, সর্বনিম্ন ৬৩,৫৫৪.৮২ পয়েন্ট। দিনের শেষে সেনসেক্স থামল ৬৩,৯১৫.৪২ পয়েন্টে। পাল্লা দিয়ে নজির গড়ল নিফটিও, ১৯০০০ পয়েন্টের মাইলফলক ছুঁল নিফটিও। নিফটিতে বুধবারের সর্বোচ্চ সূচক ১৯০১১.২৫। দিনের শেষে কিছুটা নেমে থামল ১৮৯৭২.১০ পয়েন্টে।

sensex

সেনসেক্সে বুধবার সর্বোচ্চ লাভের মুখ দেখেছে টাটা মোটরস। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) এ দিন অধিকাংশ সেক্টরই লাভের মুখ দেখেছে। এনএসইতে সর্বাধিক লাভের তালিকায় ছিল ক্যাপিটাল গুড্‌স, পাওয়ার, ভারত ২২, হেল্‌থকেয়ার, অটো। এক মধ্যে ক্যাপিটাল গুড্‌স এবং পাওয়ারের লাভের পরিমাণ ১ শতাংশেরও বেশি। শেয়ার বাজারে সর্বকালীন নজিরের দিনে বিএসইতে সামান্য ক্ষতির মুখে পড়েছে স্মলক্যাপ। এনএসইতে ক্ষতির তালিকায় রয়েছে মিডিয়া, ইন্ডিয়া ডিজিটাল, মিডক্যাপ ১৫০ কোয়ালিটি ৫০। এনএসইতে এ দিন সর্বাধিক লাভ করেছে ফার্মা, মেটাল, মিডক্যাপ ৫০, নিফটি ৫০।

সংস্থাগুলির তালিকায় নিফটি ৫০-এ বড় লাভের মুখ দেখেছেন আদানিরা। আদানি এন্টারপ্রাইজ় এবং পোর্টস এই দুই সংস্থারই লাভের পরিমাণ পাঁচ শতাংশেরও বেশি। এ ছাড়াও নিফটি ৫০-এ লাভের তালিকায় উপরের দিকে রয়েছে জেএসডব্লিউ স্টিল, টাটা মোটরস, বজাজ অটো। সেনসেক্সে বুধবার সর্বোচ্চ লাভের মুখ দেখেছে টাটা মোটরস, সান ফার্মা, এনটিপিসি, টাইটান, এলটি। টাটা মোটরস এবং সান ফার্মার লাভের পরিমাণ ২ শতাংশেরও বেশি। অন্য দিকে সেনসেক্সে বড় ক্ষতির মুখে পড়েছে টেক মহিন্দ্রা, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, বজাজ ফিনসার্ভ, কোটাক ব্যাঙ্ক, উইপ্রো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex Share Market Nifty 50
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE