Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Share Market

সর্বকালীন রেকর্ড ছুঁল সেনসেক্স, নজির থেকে ১১ পয়েন্ট দূরে নিফটি

দিনের শেষে মঙ্গলবারের থেকে ৪০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৮,৮৫৬.৮৫ পয়েন্টে থামল নিফটি, অন্য দিকে ১৯৫.৪৫ পয়েন্ট উঠে ৬৩,৫২৩.১৫ পয়েন্টে থামল সেনসেক্স।

Share Market

শেয়ার বাজারে উত্থান পাওয়ার গ্রিড, এইচডিএফসি ব্যাঙ্কের। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৬:২৬
Share: Save:

শেয়ার বাজারে সুদিন অব্যাহত, বুধবারও ১৯৫ পয়েন্ট উঠল সেনসেক্স, ৪০ পয়েন্ট উত্থান নিফটির। বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) এ দিন সর্বকালীন নজির গড়ল সেনসেক্স। বুধবার সেনসেক্সে সর্বোচ্চ সূচক ছিল ৬৩,৫৮৮.৩১ পয়েন্ট। এর আগে ২০২২ সালের ১ ডিসেম্বর ৬৩,৫৮৩ পয়েন্ট ছুঁয়েছিল সেনসেক্স, যা এত দিনের সর্বোচ্চ ছিল। নিফটি ৫০-এ বুধবারের সর্বোচ্চ সূচক ছিল ১৮,৮৭৫.৯০ পয়েন্ট, যা সর্বকালীন রেকর্ড থেকে মাত্র ১১ পয়েন্ট কম। এ দিন শেয়ার বাজারে শুরুটা ভাল হলেও মাঝে পতনের মুখে পড়ে সেনসেক্স এবং নিফটি। যদিও বেলা গড়াতেই ঘুরে দাঁড়ায়। দিনের শেষে মঙ্গলবারের থেকে ৪০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৮,৮৫৬.৮৫ পয়েন্টে থামল নিফটি, অন্য দিকে ১৯৫.৪৫ পয়েন্ট উঠে ৬৩,৫২৩.১৫ পয়েন্টে থামল সেনসেক্স।

Sensex

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সেক্টরগুলির মধ্যে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) সর্বোচ্চ লাভ করেছে মিডক্যাপ ১০০, মিডক্যাপ ৫০, মিডক্যাপ ১৫০, ফিন্যান্সিয়াল সার্ভিসেস, মিডিয়া। নিফটি মিডক্যাপ ১০০ বুধবার ০.৮১ শতাংশ লাভ করে এই তালিকায় সবার উপরে। বিএসইতে এই তালিকায় ছিল ইউটিলিটি, পাওয়ার, টেলিকম, মিডক্যাপ সিলেক্ট, মিডক্যাপ। এর মধ্যে ইউটিলিটি এবং পাওয়ার ১ শতাংশেরও বেশি লাভ করেছে। এ দিন ০.৯৪ শতাংশ খুইয়ে দুই শেয়ার বাজারেই সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে মেটাল সেক্টর। বিএসইতে এই তালিকায় রয়েছে এফএমসিজি, রিয়্যালটি, ইন্ডাস্ট্রিয়ালস, অটোমোবাইল এবং বেসিক মেটেরিয়ালস।

সেনসেক্সে সংস্থাগুলির তালিকায় প্রথম পাঁচে শেষ করেছে পাওয়ার গ্রিড, এইচডিএফসি ব্যাঙ্ক, এইচডিএফসি, টেক মহিন্দ্রা, টিসিএস। এর মধ্যে পাওয়ার গ্রিডের বাজারদর ৩.৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, দ্বিতীয় স্থানে এইচডিএফসি ব্যাঙ্কের দাম বেড়েছে ১.৭১ শতাংশ। নিফটিতেও পাওয়ার গ্রিডের জয়জয়কার। নিফটিতে ৩.৮০ শতাংশ লক্ষ্মীলাভ করেছে তারা। প্রসঙ্গত, এ দিন সেনসেক্সে সর্বোচ্চ ক্ষতির তালিকায় শেষ করেছে মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, আইটিসি, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, মারুতি সুজ়ুকি। মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা বুধবার ১.৫৯ শতাংশ ক্ষতির মুখে পড়েছে, ১.২৯ শতাংশ বাজারদর কমেছে আইটিসির। নিফটি ৫০-এ এ দিন সর্বাধিক ক্ষতি হয়েছে হিন্দালকো ইন্ডাস্ট্রিজ়, জেএসডব্লিউ স্টিল, ডিভিস ল্যাবের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex Nifty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE