Advertisement
১৯ এপ্রিল ২০২৪
E Commerce

ই-কমার্স প্রস্তাবে উদ্বেগ কিছু রাজ্যের

সম্প্রতি ই-কমার্স সংস্থাগুলির জন্য নিয়মের সংশোধিত খসড়া প্রস্তাব পেশ করেছে ক্রেতা সুরক্ষা মন্ত্রক।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ০৬:১২
Share: Save:

ক্রেতা সুরক্ষায় জোর দিতে নেট বাজারে পণ্য বিক্রির নিয়মে সংশোধনী আনার প্রস্তাব দিয়েছে কেন্দ্র। আগামী ৬ জুলাইয়ের মধ্যে বিভিন্ন পক্ষের মতামত চেয়েছে তারা। সূত্রের খবর, প্রস্তাবের কিছু অংশ নিয়ে সরকারি মহলে উদ্বেগ প্রকাশ করেছে কয়েকটি রাজ্য। বিশেষ করে যে সব রাজ্যে বিজেপি বিরোধী দলগুলি ক্ষমতায় রয়েছে। ক্রেতা সুরক্ষাকে স্বাগত জানালেও তাদের আশঙ্কা, নিয়মের অতিরিক্ত কড়াকড়িতে বিনিয়োগ এবং কর্মসংস্থান ধাক্কা খাবে না তো! ব্যবসায়ীদের সংগঠন সিএআইটি অবশ্য রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানিয়েছে, কেন্দ্র যেন কোনও অবস্থাতেই প্রস্তাবিত নিয়মকে লঘু না-করে।

সম্প্রতি ই-কমার্স সংস্থাগুলির জন্য নিয়মের সংশোধিত খসড়া প্রস্তাব পেশ করেছে ক্রেতা সুরক্ষা মন্ত্রক। তাদের বক্তব্য, পণ্য সম্পর্কে ভুল তথ্য দিয়ে তা বিক্রি, প্রযুক্তির সুবিধা নিয়ে জালিয়াতি করে কম সময়ের মধ্যে পণ্য বিক্রি, মুনাফা বাড়াতে একটি পণ্যের সঙ্গে অন্য পণ্য বিক্রি-সহ বিভিন্ন অনৈতিক ব্যবসায়িক প্রক্রিয়া ঠেকাতে এই পদক্ষেপ। সেই সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাকে জানাতে হবে, কোন দেশে পণ্য তৈরি হয়েছে এবং কবের মধ্যে তা ব্যবহার করা যাবে। রাখতে হবে চিফ কমপ্লায়েন্স অফিসার এবং রেসিডেন্ট গ্রিভান্স অফিসার। সরকারি সংস্থার নির্দেশের ৭২ ঘণ্টার মধ্যে উত্তর দিতে হবে ই-কমার্স সংস্থাকে।

তবে বিভিন্ন রাজ্য মনে করছে, সব প্রস্তাব কার্যকর হলে ই-কমার্স সংস্থাগুলির বিধি মানার জটিলতা বাড়বে। যা বিঘ্নিত করতে পারে সহজে ব্যবসার পরিবেশকে। ধাক্কা খেতে পারে বিনিয়োগ, রাজস্ব। ই-কমার্সের উপরে নির্ভর করে বহু ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থা ব্যবসা করছে। সমস্যা বাড়তে পারে তাদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government E Commerce
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE