Advertisement
২০ এপ্রিল ২০২৪
Nirmala Sitaraman

SEZ: এসইজ়েড-কে চাঙ্গা করতে নতুন আইন

বারের বাজেটে চলতি আইন বাতিল করে সম্পূর্ণ নতুন আইন আনার প্রস্তাব করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০৪
Share: Save:

পণ্যের উৎপাদন বাড়াতে এবং দেশকে রফতানি তালুক হিসেবে গড়ে তুলতে ২০০৬ সালে বিশেষ আর্থিক অঞ্চল (এসইজ়েড) আইন তৈরি করেছিল কেন্দ্র। কিন্তু সেই সময়ে দেওয়া বেশ কিছু সুবিধা পরে প্রত্যাহার করে নেওয়ার পর থেকে এসইজ়েডগুলির বৃদ্ধি ধাক্কা খেতে শুরু করে। এ বারের বাজেটে চলতি আইন বাতিল করে সম্পূর্ণ নতুন আইন আনার প্রস্তাব করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানান, রাজ্যগুলি যাতে এসইজ়েড-এ যুক্ত হতে পারে তার সংস্থান রাখা হবে নতুন আইনে।

একটা সময়ে বিভিন্ন কর ছাড়ের সুবিধা পেত এসইজ়েডগুলি। উৎপাদন শুরুর প্রথম পাঁচ বছরে রফতানির উপরে ১০০% কর মকুব করা হত। পরের পাঁচ বছরে ৫০%। পরে নিয়ে আসা হয় ন্যূনতম বিকল্প কর। তুলে নেওয়া হয় বেশ কিছু কর ভর্তুকির সুবিধা। তার ফলে প্রোমোটার এবং বিনিয়োগকারীদের উৎসাহ কমে। এ বার সেই মিইয়ে যাওয়া উৎসাহ ফিরিয়ে আনতে নতুন আইন আনার পথে হাঁটতে চলেছে কেন্দ্র। বাজেট বক্তৃতায় নির্মলা বলেছেন, ‘‘পুরনো এসইজ়েড আইন বদলে নতুন আইন আনা হবে। তার ফলে রাজ্যগুলিও এই উদ্যোগে শামিল হতে পারবে।’’ বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল জানান, নতুন আইনের কাঠামো তৈরি করতে চার থেকে ছয় মাস সময় লাগতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitaraman sez
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE