Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

gold: সোনায় কোভিড-কামড়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ অক্টোবর ২০২১ ০৬:৩৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অতিমারির ধাক্কায় এ বছর ভারতে সোনার চাহিদা যতটা কমবে বলে আশঙ্কা করা হয়েছিল, বাস্তবে কমতে পারে তার থেকে বেশি। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডব্লিউজিসি) রিপোর্টে বলা হয়েছে এ কথা। স্বল্প মেয়াদে এই ধাক্কার কারণ হিসেবে কমতে থাকা পারিবারিক সঞ্চয়ের হার, কৃষিতে আয় কমে যাওয়া এবং ঠিক নীতির অভাবকে তুলে ধরেছে তারা। যদিও একই সঙ্গে আশ্বাস, কোভিড সংক্রান্ত বিধিনিষেধ উঠতে থাকলে বাড়তে থাকবে বিক্রি। জমে থাকা চাহিদা এবং অর্থনীতির পুনরুজ্জীবনে ভর করে সোনার কারবার ছন্দে ফিরতে পারে পরের বছরে। তবে কাউন্সিলের হুঁশিয়ারি, তৃতীয় ঢেউ সত্যিই আছড়ে পড়লে বানচাল হবে সব আশাই। ফের অনিশ্চয়তায় ডুববে স্বর্ণশিল্প।

দেশে সোনার চাহিদা বাড়াতে শিল্পকে তিন দাওয়াইয়ের পরামর্শ দিয়েছে ডব্লিউজিসি। এক, যাঁরা ব্যবহারের জন্য অথবা লগ্নির জন্য গয়না কেনেন, তাঁদের আস্থা বৃদ্ধি। এ জন্য সম্প্রতি ভারতে চালু হওয়া গয়নায় বাধ্যতামূলক হলমার্ক করার নিয়মের অক্ষরে অক্ষরে পালন। দুই, খাঁটি সোনা চেনা এবং তা কেনার পদ্ধতি নিয়ে সচেতনতা বৃদ্ধি। তিন, ডিজিটাল ব্যবস্থায় বিক্রিতে জোর।

ভারতে ডব্লিউজিসি-র আঞ্চলিক সিইও সোমসুন্দরম পিআর বলেন, ‘‘দেশে পারিবারিক আয়, সোনার দামও মূল্যবৃদ্ধিই তার চাহিদায় হেরফেরের ক্ষেত্রে প্রধান ভূমিকা নেয়। আমাদের পরামর্শ শিল্পকে পথ দেখাবে।’’

Advertisement


Tags:

আরও পড়ুন

Advertisement