Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

শুধু অর্থ রক্ষাই নয়, চাইলে আপনার স্বাস্থ্যরক্ষায় যোগব্যায়ামের হদিশও দেবে স্টেট ব্যঙ্ক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুন ২০২১ ১৬:০১


ছবি: সংগৃহীত।

সোমবার বিশ্ব যোগব্যায়াম দিবস। আর এইবার চমক লাগিয়ে স্টেট ব্যাঙ্ক চাইলেই আপনাকে আপনার চাহিদা মতো আসনের নাম ও তা কী ভাবে করবেন তা জানিয়ে দেবে বলে টুইট করেছে।

বলিউড থেকে দিল্লির তখত, শ্যামনগর থেকে সাও পাওলো, যোগব্যায়ামের অনুরাগীর সংখ্যা কোনওদিনই খুব একটা কম ছিল না। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর বহু বিখ্যাত ছবির মধ্যে একটি তো অবশ্যই তাঁর শীর্ষাসন করার।

কিন্তু নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে যোগব্যায়াম প্রচারের আলোকে এই ভাবে কোনওদিনই আসেনি। প্রধানমন্ত্রীর সঙ্গে শ্বাস মেপে নাগপুর থেকে নিউইয়র্ক, আবালবৃদ্ধবনিতা লাইন দিয়ে শরীর সঞ্চালন করছেন এই দৃশ্যও অভাবনীয় ছিল কয়েক বছর আগে।

Advertisement

রাষ্ট্রপুঞ্জে ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর বক্তৃতায় বিশ্ব যোগদিবসের ভাবনা রোপণ করেন। তারপর প্রতিবছর ২১ জুন বিশ্ব যোগ দিবস হিসাবে পালন করার প্রস্তাব পেশ করেন রাষ্ট্রপুঞ্জে ভারতের রাষ্ট্রদূত অশোককুমার মুখোপাধ্যায়। প্রস্তাবটি ১৯৩ টি সদস্য দেশের মধ্যে ১৭৭টি দেশের সমর্থন নিয়ে পাশ হয়ে যায়। ভারতের আনা কোনও প্রস্তাবই নাকি এত সমর্থন পায়নি এর আগে বা পরে।

কোভিডের চাপে গত বছরও অবশ্য যোগ দিবস পালনের সেই রমরমা ছিল না। আর এ বছর তো প্রশ্নই নেই। তবে রাষ্ট্রপুঞ্জ থেকে শুরু করে নানান মহল থেকে কোভিড আবহে যোগব্যায়ামের উপকারিতা নিয়ে বার্তা আসা ও চর্চা শুরু হয়ে গিয়েছে সামাজিক মাধ্যমে। ভারতের এক নম্বর ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া তো টুইটারে হাজির হয়েছে আপনার চাহিদা মতো আসনের প্রক্রিয়া জানানোর প্রতিশ্রুতিই দিয়ে। টুইটারে গিয়ে স্টেট ব্যাঙ্কের পাতায় গেলেই আপনি পেয়ে যাবেন ‘মেনু’। আপনার চাহিদাটা জানালেই ফিরতি টুইটে আপনার কাছে এসে যাবে আপনার প্রয়োজনীয় আসন তা করার প্রক্রিয়া।

আরও পড়ুন

Advertisement