Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Edible Oil

দাম নিয়ন্ত্রণে শুল্ক কমল ভোজ্যতেলের

বৃহস্পতিবার অর্থমন্ত্রক এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, শোধিত সয়াবিন ও সূর্যমুখী তেলের আমদানি শুল্ক ১৭.৫% থেকে কমিয়ে ১২.৫% করা হয়েছে।

দাম কমল ভোজ্য তেলের।

দাম কমল ভোজ্য তেলের। — ফাইল চিত্র।

শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১০:২৭
Share: Save:

নয়াদিল্লি, ১৫ জুন: আগামী লোকসভা নির্বাচনের আগে পর্যন্ত চাল, ডাল, গম-সহ বিভিন্ন খাদ্যশস্যের দাম সাধারণ মানুষের নাগালের মধ্যে রাখতে সেগুলির মজুতের উপরে নজরদারি জোরদার করার ব্যবস্থা করেছে কেন্দ্র। এ বার ভোজ্যতেলের দাম কমাতে শোধিত সয়াবিন ও সূর্যমুখী তেলের আমদানি শুল্ক কমানোর কথা ঘোষণা করল তারা। লক্ষ্য, বাজারে তেলের জোগান বাড়িয়ে ক্রেতাদের কাছে তা সহজলভ্য করা। যদিও ভোজ্যতেল ব্যবসায়ীদের সংগঠন সলভেন্ট এক্সট্র্যাকটরস অ্যাসোসিয়েশনেরের (এসইএ) দাবি, এই পদক্ষেপের সাময়িক সুফল বাজারে পড়লেও আমদানি বৃদ্ধির তেমন সম্ভাবনা নেই। ফলে স্থায়ী সমাধানের সম্ভাবনাও কম।

বৃহস্পতিবার অর্থমন্ত্রক এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, শোধিত সয়াবিন ও সূর্যমুখী তেলের আমদানি শুল্ক ১৭.৫% থেকে কমিয়ে ১২.৫% করা হয়েছে। সেস যোগ করে কার্যকরী শুল্ক দাঁড়িয়েছে ১৩.৭%। এ দিন থেকেই শুল্কের নতুন হার কার্যকর হয়েছে। উল্লেখ্য, ভারতে সাধারণত ওই সমস্ত তেল কাঁচা অবস্থায় আমদানি করে শোধন করা হয়। তার আমদানি শুল্ক ৫.৫%।

এসইএ-র এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর বি ভি মেহতার ব্যাখ্যা, সরকার ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে রাখতে চাইছে। কিন্তু শুল্কের হারের জন্যই শোধিত তেলের আমদানির কৌশল সফল হওয়া কঠিন। এসইএ জানিয়েছে, মে মাসে দেশে পাম তেলের আমদানি ১৪.৫৯% কমলেও গত দু’মাসে কাঁচা সয়াবিন ও সূর্যমুখী তেলের আমদানি অনেকটা বেড়েছে।

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Edible Oil Oil Price Drop
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE