Advertisement
০২ মে ২০২৪
Central Government Schemes

তৃতীয় স্তরে পশ্চিমবঙ্গ

রাজ্যগুলি পণ্য পরিবহণের উন্নতির জন্য কী পদক্ষেপ করেছে, সংশ্লিষ্ট সংস্থাগুলির সামনে বাধা, পরিবহণ পরিকাঠামো ইত্যাদি বিবেচনা করে শিল্প ও বাণিজ্য মন্ত্রক।

An Image Of Truck

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ০৬:২২
Share: Save:

পণ্য পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নত করে রাজ্যগুলিকে তার খরচ কমাতে বলছে কেন্দ্র। তাদের বার্তা, রফতানি বৃদ্ধি এবং গোটা দেশের আর্থিক বৃদ্ধির জন্যই এটা জরুরি। যে কারণে কোন রাজ্য কতটা দক্ষ পণ্য পরিবহণ পরিচালন ব্যবস্থা (লজিস্টিকস) গড়তে পেরেছে, বছর কয়েক আগে তা মূল্যায়নের সূচক আনে তারা। শনিবার প্রকাশিত তার পঞ্চম রিপোর্টে দেখা গেল, প্রথম স্থানে ‘অ্যাচিভার্স’ বা সাফল্য অর্জনকারী এবং দ্বিতীয় স্থানে ‘ফাস্ট মুভিং’ বা দ্রুত উন্নতির পথে এগিয়ে চলা রাজ্যগুলির তালিকায় ঠাঁই পায়নি পশ্চিমবঙ্গ। তিনটি শ্রেণি বা স্তরের মধ্যে তৃতীয়টি, অর্থাৎ ‘অ্যাসপায়ারিং’ (উপকূলবর্তী) বা উচ্চাকাঙ্খীর আওতায় রয়েছে তারা।

এই সূচক তৈরির জন্য রাজ্যগুলি পণ্য পরিবহণের উন্নতির জন্য কী পদক্ষেপ করেছে, সংশ্লিষ্ট সংস্থাগুলির সামনে বাধা, পরিবহণ পরিকাঠামো ইত্যাদি বিবেচনা করে শিল্প ও বাণিজ্য মন্ত্রক। সেই সব তথ্য বিশ্লেষণ করে তৈরি করা হয় লজিস্টিক্স ইজ় অ্যাকরস ডিফারেন্ট স্টেটস (লিডস) রিপোর্ট। সফলদের তালিকায় ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। সমুদ্র উপকূলবর্তীদের মধ্যে সফল অন্ধ্রপ্রদেশ, গুজরাত, কর্নাটক, তামিলনাড়ু। দ্রুত এগোচ্ছে কেরল, মহারাষ্ট্র। উচ্চাকাঙ্খী পশ্চিমবঙ্গের পাশাপাশি গোয়া এবং ওড়িশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE