Advertisement
০৩ মে ২০২৪
Employment

ভাল মানের কাজ কম, দাবি বিজেপি নেতারই

ঝাড়খণ্ডের হাজারিবাগের সাংসদ প্রথম মোদী সরকারের আমলে অর্থ প্রতিমন্ত্রী ছিলেন। সেই জায়গা থেকে তাঁর বক্তব্যকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

Jayanta Sinha

বিজেপি সাংসদ জয়ন্ত সিন্‌হা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ০৮:৩০
Share: Save:

আর্থিক কর্মকাণ্ড এবং কাজের বাজারের পরিস্থিতি করোনার আগের অবস্থায় পৌঁছেছে বলে দাবি করে আসছেন মোদী সরকারের মন্ত্রী-আমলারা। বেসরকারি পরামর্শদাতা সংস্থাগুলির একাংশের পরিসংখ্যান অবশ্য ভিন্ন কথা বলছে। বুধবার বিজেপি সাংসদ জয়ন্ত সিন্‌হার বক্তব্য, ভারতে সংগঠিত ক্ষেত্রে কর্মসংস্থান তৈরির হার সন্তোষজনক নয়। ভাল মানের চাকরির রাস্তা খোলার দিকে জোর দেওয়া দরকার। ঝাড়খণ্ডের হাজারিবাগের সাংসদ প্রথম মোদী সরকারের আমলে অর্থ প্রতিমন্ত্রী ছিলেন। সেই জায়গা থেকে তাঁর বক্তব্যকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

এ দিন বণিকসভা আইএমসি চেম্বার অব কমার্সের এক কর্মসূচিতে সিন্‌হা জানান, কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিংয়ের যুগে চাকরি কমতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। তিনি বলেন, ‘‘যুব সম্প্রদায়ের জন্য উঁচু মানের কর্মসংস্থান তৈরির লক্ষ্যে আরও ভাল ভাবে কাজ করা দরকার। সংগঠিত ক্ষেত্রে ভাল মানের চাকরি তৈরির গতি এখন যথেষ্ট নয়।’’ বিজেপি সাংসদের বক্তব্য, ভারতে এখন ১৮ থেকে ৬৪ বছর বয়সি মানুষের সংখ্যা ১০০ কোটির বেশি। আগামী এক দশকে তা আরও ২০ কোটি বাড়তে চলেছে। ফলে পাল্লা দিয়ে বাড়বে কাজের চাহিদা। তাঁর কথায়, ‘‘দেশের গ্রামাঞ্চল কিংবা তৃতীয়-চতুর্থ সারির শহরের মানুষের সঙ্গে কথা বলুন। দেখবেন তাঁরা সকলে সংগঠিত ক্ষেত্রে ভাল মানের চাকরি চাইছেন। কিন্তু আমরা তাঁদের জন্য যথেষ্ট সংখ্যায় ভাল কাজ তৈরি করতে পারছি না।’’ সিন্‌হার ব্যাখ্যা, শিল্পবিপ্লবের সময় থেকে শিল্পায়ন এবং নগরায়নের যে প্রক্রিয়া চলছে, তা আগামী দিনে ফলপ্রসূ হবে না। আর্থিক স্থিতিশীলতার জন্য ভারতকে বৃদ্ধির নিজস্ব মডেল তৈরি করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Employment Jayanta Sinha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE