Advertisement
০২ মে ২০২৪
Currency Exchange

দু’হাজার টাকা জমার লাইন রিজ়ার্ভ ব্যাঙ্কে

বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কে ২০০০ টাকার নোট বদল বা অ্যাকাউন্টে জমার প্রক্রিয়া বন্ধ হয়েছে গত ৭ অক্টোবর। রিজ়ার্ভ ব্যাঙ্ক নির্দেশে বলেছে এই নোট বাতিল করা হয়নি।

An image of 2000 Currency Notes

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ০৫:৪১
Share: Save:

ব্যাঙ্কে ২০০০ টাকার নোট বদল করা বা জমা দেওয়ার সময়সীমা ফুরিয়েছে। তাই এ বার সেই কাজ সারার জন্য লাইন পড়তে শুরু করেছে রিজ়ার্ভ ব্যাঙ্কের সামনে। শীর্ষ ব্যাঙ্ক আগেই জানিয়ে দিয়েছিল, এই নোট এখনও বৈধ। ব্যাঙ্কে বদল বা জমা বন্ধ হওয়ার পরেও তাদের বিভিন্ন আঞ্চলিক শাখায় তা বদল করে নেওয়া যাবে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৬-র ৮ নভেম্বর ৫০০ এবং ১০০০ টাকার পুরনো নোট বাতিলের ঘোষণা করেছিলেন। তার পরই বাজারে নগদের জোগান ঠিক রাখতে ২০০০ আনে কেন্দ্র। গত ১৯ মে ওই নোটও বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত কথা জানায় আরবিআই

বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কে ২০০০ টাকার নোট বদল বা অ্যাকাউন্টে জমার প্রক্রিয়া বন্ধ হয়েছে গত ৭ অক্টোবর। রিজ়ার্ভ ব্যাঙ্ক নির্দেশে বলেছে এই নোট বাতিল করা হয়নি। শুধু তুলে নেওয়া হয়েছে। তবে বাজারে আর তা দিয়ে লেনদেন করা যাবে না। তবে একই সঙ্গে তারা এটাও জানায়, যে সব ব্যক্তি বা সংস্থার হাতে এখনও ২০০০ টাকার নোট রয়ে গিয়েছে, ইচ্ছা করলে সেগুলি রিজ়ার্ভ ব্যাঙ্কের দফতরে জমা বা বদল করে নেওয়া সম্ভব। তাই সারা দেশে তাদের ১৯টি দফতরে লাইন দিতে শুরু করেছেন অনেকেই। যদিও নিয়ম অনুযায়ী একলপ্তে ২০,০০০ টাকার বেশি মূল্যের ২০০০ টাকার নোট বদল করা যাবে না। তার বেশি হাতে থাকলে একাধিক বার বদলা করা যেতে পারে।

সম্প্রতি আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানান, প্রত্যাহারের ঘোষণার পরে ৩.৪৩ লক্ষ কোটি টাকার ২০০০ তাঁদের কাছে ফিরে এসেছে। বাজারে রয়েছে এখনও ১২০০০ কোটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE