Advertisement
২১ জুন ২০২৪
SBI

দুর্দান্ত লাভ, সঙ্গে বিশেষ সুবিধা! স্টেট ব্যাঙ্কের দুই আমানত প্রকল্পের বিষয়ে জানেন তো?

সবিআই ব্যাঙ্কে উচ্চ সুদের হার-সহ দু’টি প্রকল্প রয়েছে। একটি হল প্রবীণ নাগরিকদের জন্য এসবিআই উইকেয়ার এবং অন্যটি হল এসবিআই অমৃত কলস।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৩
Share: Save:

দেশের সব থেকে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য নতুন দু’টি স্থায়ী আমানত প্রকল্প (ফিক্সড ডিপোজিট স্কিম) শুরু করেছে। এই দুই বিশেষ প্রকল্প নজর কেড়েছে বিনিয়োগকারীদের। জেনে নিন স্টেট ব্যাঙ্কের কোন কোন প্রকল্পে বিনিয়োগ করলেন মিলবে দুর্দান্ত সুবিধা।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই বরাবরই স্থায়ী আমানত প্রকল্পে আকর্ষণীয় সুবিধা দেয়। এসবিআইতে টার্ম ডিপোজিটের সুদের হার সাধারণ জনগণের জন্য বছরে ৩ থেকে ৭.১০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৩.৫০ থেকে ৭.৬০ শতাংশ পর্যন্ত পরিবর্তিত হয়।

এসবিআই ব্যাঙ্কে উচ্চ সুদের হার-সহ দু’টি প্রকল্প রয়েছে। একটি হল প্রবীণ নাগরিকদের জন্য এসবিআই উইকেয়ার এবং অন্যটি হল এসবিআই অমৃত কলস।

এসবিআই উইকেয়ার

২০২০ সালের মে মাসে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এসবিআই উইকেয়ার নামে বয়স্ক নাগরিকদের জন্য প্রকল্প শুরু করেছিল। শুরুর দিকে এখানে শুধুমাত্র ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত বিনিয়োগ করা যেত। কিন্তু করোনা মহামারির জন্য এই প্রকল্পের সময়সীমা বেশ কয়েক বার বৃদ্ধি করা হয়। এখানে বিনিয়োগ করলে বয়স্ক নাগরিকেরা অতিরিক্ত কয়েকটি সুবিধা পান। সাধারণত বয়স্ক নাগরিকেরা রিটেল ফিক্সড ডিপোজিটে ৫ বছর এবং তার বেশি সময়ের জন্য বিনিয়োগ করলে ৫০ বেসিস পয়েন্টের বেশি সুদ পান। এ ক্ষেত্রে বয়স্ক নাগরিকরা ৫০ বেসিস পয়েন্ট ছাড়াও অতিরিক্ত ৩০ পয়েন্ট বেশি পান। বয়স্ক নাগরিকদের জন্য শুরু করা এসবিআই স্থায়ী আমানত প্রকল্পে যদি কোনও প্রবীণ নাগরিক পাঁচ বছর অথবা তার বেশি সময়ের জন্য বিনিয়োগ করেন, তা হলে তিনি ৩০ বেসিস পয়েন্ট বেশি সুদ পান। এসবিআই ইউকেয়ার চলতি বর্ষের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত গ্রাহ্য, যেখানে বর্তমানে সুদের হার ৭.৫০ শতাংশ। এই প্রকল্পে এসবিআই তার আমানতকারীদের ঋণের সুবিধা দিয়ে থাকে। এই প্রকল্পে স্পেশাল টার্ম ডিপোজিট প্রকল্পের সুদ চক্রবৃদ্ধি হারে দেওয়া হয়। যা শুধুমাত্র মেয়াদ শেষে দেওয়া হয়।

এসবিআই অমৃত কলস

এসবিআইয়ের এই প্রকল্পে গ্রাহকদের দেওয়া হয় দুর্দান্ত সুদের হার। এই স্থায়ী আমানত প্রকল্পের মেয়াদ ৪০০ দিন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই স্থায়ী আমানত প্রকল্প প্রবীণ নাগরিকদের জন্য ৭.৬ এবং অন্যদের জন্য ৭.১ শতাংশ আকর্ষণীয় সুদ দেয়। তবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর এই প্রকল্পটি শেষ হতে চলেছে। এই প্রকল্পের অধীনে আমানতকারীরাও ঋণের সুবিধা ব্যবহার করতে পারেন। এই প্রকল্পে মাসিক এবং ত্রৈমাসিক সুদ দেওয়া হয়। এই প্রকল্পের সুদ চক্রবৃদ্ধি হারে বাড়ে। এখানে শুধুমাত্র বিশেষ মেয়াদি ডিপোজিট প্রকল্পের মতো ফিক্সড ডিপোজিট শেষ হলেই টাকা দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE